সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০১৮ ১৯:৫০

চিরনিদ্রায় শায়িত জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হলেন ভাষাসৈনিক জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম।

শুক্রবার (১১ মে) বিকেলে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়।

এর আগে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য শুক্রবার সকাল ১১টার দিকে মুস্তাফা নূরউল ইসলামের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে রাজনৈতিক, সামাজিক, শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনের

ব্যক্তিত্বসহ সমাজের সর্বস্তরের মানুষ ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে।তারপর তার মরদেহ নিয়ে যাওয়া হয় ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেখানে তার জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হোন ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন, সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম এই পুরোধা।

বুধবার (৯ মে) রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নিজের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯২৭ সালে ১ মে, বগুড়ায় জন্মগ্রহণ করেন নূরউল ইসলাম। ‘সাহিত্যিক’ ও ‘সুন্দরম’ সাহিত্য পত্রিকার সম্পাদক মুস্তাফা নূরউল ইসলাম সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন একুশে পদক ও স্বাধীনতা পদক।  তিনি শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন।

৩০টির বেশি প্রবন্ধ সংকলন ও গবেষণা গ্রন্থ রয়েছে অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের। তার বইয়ের মধ্যে ‘সমকালে নজরুল ইসলাম’, ‘সাময়িকপত্রে জীবন ও জনমত’, ‘আমার বাংলা’, ‘বাঙালির আত্মপরিচয়’, ‘সেরা সুন্দরম’, ‘পূর্বমেঘ’, ‘আমাদের মাতৃভাষার চেতনা ও ভাষা আন্দোলন’, ‘আবহমান বাংলা’, ‘মুসলিম বাংলা সাহিত্য’, ‘সময়ের মুখ: তাহাদের কথা’ ইত্যাদি উল্লেখযোগ্য।

আপনার মন্তব্য

আলোচিত