সিলেটটুডে ডেস্ক

১৩ মে, ২০১৮ ১২:০৮

বসানো হলো পদ্মা সেতুর চতুর্থ স্প্যান

শরিয়তপুরের জাজিরা প্রান্তে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপরে বসানো হয়েছে  পদ্মা সেতুর চতুর্থ স্প্যান। আর এরই মাধ্যমে দৃশ্যমান হলো পদ্মাসেতুর অর্ধ কিলোমিটারেরও (৬০০ মিটার) বেশি। দ্রুত গতিতে এগিয়ে চলা স্বপ্নের পদ্মা সেতু। রোববার (১৩ মে) সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষঙ্গিক কাজগুলো। সকাল ৮টার দিকে পিলারের উপর স্প্যান বসানো হয়।

এরআগে গতকাল শনিবার মুন্সীগঞ্জের মাওয়া কন্সস্ট্রাকশন ইয়ার্ড থেকে চতুর্থ স্প্যানটি শরিয়তপুরের জাজিরা প্রান্তে নেয়া হয়।

এদিকে সর্বশেষ গত ১১ মার্চ বসানো হয় সেতুর তৃতীয় স্প্যান। এর আগে ৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিলারে তিনটি ধূসর রংয়ের স্প্যান বসানোর মাধ্যমে ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয় সেতুতে। 

২০১২ সালে শুরু হয় সেতুর কাজ। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটিতে কয়েক দফা ব্যয় বেড়েছে। এখন প্রকল্প ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।

গত বছরের অক্টোবরে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে প্রথম, গত ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মধ্যে দ্বিতীয় এবং গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের মধ্যে তৃতীয় স্প্যানটি বসানো হয়। এভাবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুতে ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে।

আপনার মন্তব্য

আলোচিত