নিজস্ব প্রতিবেদক

০১ জুন, ২০১৮ ২২:০৫

৭ জুন বাজেট, রেকর্ড গড়ছেন মুহিত

শম জাতীয় সংসদের ২০১৮-১৯ অর্থবছরের বর্তমান সরকারের এ মেয়াদে শেষ বাজেট পেশ হবে ৭ জুন। আর এই বাজেট পেশ করার মধ্যে দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রেকর্ড গড়তে চলেছেন।

মঙ্গলবার (৫ জুন) শুরু হবে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অধিবেশন। স্বীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে বেলা ১১টায়।

এর মধ্যে দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত টানা ১০তম বারের মতো পেশ করবেন বাজেট। ২০০৯-১০ অর্থবছরে বাজেট পেশের মধ্যে দিয়ে শুরু হয় মুহিতের এই টানা বাজেট উপস্থাপন। এছাড়া অর্থমন্ত্রী হিসেবে মুহিতের ১২তম বাজেট হবে ২০১৮-১৯ অর্থবছরের এই বাজেট।

বর্তমান আওয়ামী লীগ সরকারের ১ম ও ২য় মেয়াদের সবকটি বাজেটই এসেছে মুহিতের হাত ধরে। এছাড়া এরশাদ সরকারের সময়ে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন তিনি।

এর আগে বাংলাদেশের ইতিহাসে টানা ১০ বার বাজেট পেশের সুযোগ হয়নি কোন অর্থমন্ত্রীর।

অপরদিকে ১২টি বাজেট পেশের রেকর্ড ছিল বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমানের। তবে তিনি টানা ৫টির বেশি বাজেট উপস্থাপন করার সুযোগ পাননি।

দেশের ইতিহাসে ৪৭তম এবং বর্তমান সরকারের ৫ম বাজেট হবে ২০১৮-১৯ অর্থবছরের এই বাজেট।

বাজেট পেশের পর প্রথা অনুসারে শুক্রবার (০৮ জুন) এ নিয়ে সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে পাস হবে।

আগামী ০১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থমন্ত্রীর বিভিন্ন আলোচনার সূত্র ধরে ধারণা করা হচ্ছে, এবার বাজেটের আকার হবে চার লাখ ৬০ হাজার কোটি টাকারও বেশি। যা হবে দেশের ইতিহাসে সর্ববৃহৎ আকৃতির বাজেট।


আপনার মন্তব্য

আলোচিত