নিজস্ব প্রতিবেদক

০৬ মে, ২০১৯ ১৩:৪২

এবারও পিছিয়ে সিলেট

এসএসসি'১৯

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে গত বছরের মতো এ বছরও পাসের দিক দিয়ে পিছিয়ে সিলেট শিক্ষা বোর্ড। এ বছর পাসের হার ৭০.৮৩ শতাংশ। যা গত বছর এ হার ছিল ৭০.৪২ শতাংশ।

অন্যদিকে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯১. ৬৪ শতাংশ। গত বছর রাজশাহীতে পাসের হার ছিল ৮৬.০৭ শতাংশ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৮২.২০ শতাংশ। এর মধ্যে শুধু এসএসসিতে পাসের হার ৮২.৮০ শতাংশ। আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার্থী দিয়েছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। গত বছর পাস করেছিল ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন।

এ বছর যশোর বোর্ডে ৯০.৮৮, ঢাকা বোর্ডে ৭৯.৬২, দিনাজপুর কোর্ডে ৮৪.১০, চট্টগ্রাম বোর্ডে ৭৮.১১, বরিশাল বোর্ডে ৭৭.৪১, কুমিল্লা বোর্ডে ৮৭. ১৬ শতাংশ পাস করেছে।

কারিগরি শিক্ষা বোর্ডে ৭২.২৪ শতাংশ। যা গত বছর ছিল ৭১.৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন।

আর মাদ্রাসা বোর্ডে ৮৩.০৩ শতাংশ পাস করেছে। যা গত বছর ছিল ৭০. ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ২৮৭ জন। গত বছর পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

প্রসঙ্গত, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছেন। এরমধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। এর মধ্যে আট শিক্ষা বোর্ডে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী পাস করেছে।

এছাড়া এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের পরীক্ষায় মোট অংশগ্রহণ করেন ১লাখ ১৩ হাজার ১৭১ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৪৯ হাজার ১০৫ জন ও ছাত্রী ৬৪ হাজার ৬৬ জন।

সুনামগঞ্জ জেলা থেকে এসএসসিতে ২৪ হাজার ৭শত ৫০জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয় ১৭ হাজার ৮শত ৭৯ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ শত ৬৪ জন শিক্ষার্থী। যার মধ্যে ছাত্র ১৩২ ও ছাত্রী ১৩২ জন। সুনামগঞ্জ জেলার পাসের হার ৭২.২৪ শতাংশ।

অপর দিকে  মৌলভীবাজার জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২৪ হাজার ৬শত ৮৮জন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ১৭ হাজার ১শত ৭৫জন। এর মধ্যে ৬শ্ত ৩৮ জন  জিপিএ-৫ পেয়েছে। যার মধ্যে ছাত্র ২শত ৯৭জন ও ছাত্রী ৩শত ৪১ জন। মৌলভীবাজারে পাসের হার ৬৯.৫৭ শতাংশ।

অন্যদিকে সিলেট জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৪১ হাজার ৮শত ৫৬ন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ২৯ হাজার ৪শত ৬০ জন। এর মধ্যে ১হাজার ৪শত জন  জিপিএ-৫ পেয়েছে। যার  মধ্যে ছাত্র ৭৪৪ ও ছাত্রী ৬৫৬ জন। সিলেটে গড় পাশের হার ৭০ দশমিক ৩৮ শতাংশ।

আর হবিগঞ্জ জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ২১ হাজার ৭শত ৭৮জন শিক্ষার্থী যার মধ্যে পাস করে ১৫হাজার ৬শত ৪৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৫০ জন। যার  মধ্যে ছাত্র ২৫৩ ও ছাত্রী ২০২ জন। মৌলভীবাজার জেলায় গড় পাশের হার ৭১ দশমিক ৫৩ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত