সিলেটটুডে ডেস্ক

০৬ জানুয়ারি, ২০২০ ১৫:৩৬

ধর্ষণকারীর দ্রুত বিচার নিশ্চিতের দাবি ঢাকসু ভিপি নূরের

ফাইল ছবি

কোনো ধরনের ‘আইওয়াশমূলক’ কথা না বলে ধর্ষণকারীর দ্রুত বিচার নিশ্চিতের দাবি জানিয়েছেন ঢাকসু সহ-সভাপতি নুরুল হক নূর। সোমবার (৬ জানুয়ারি) শাহবাগ মোড়ে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও বাম সংগঠনগুলোর করা বিক্ষোভে এ দাবি জানান তিনি।

তিনি বলেন, কোনো ধরনের ‘আইওয়াশমূলক’ কথা না বলে ধর্ষকের দ্রুত বিচার নিশ্চিত না করলে শিক্ষার্থীরা কোনোভাবেই ছেড়ে দেবে না।

এর আগে রোববার রাতে কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনার শাহবাগ মোড় অবরোধ করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও বাম সংগঠনগুলো। সেখানে কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য দেন নূর।   

তিনি বলেন, “শুধু আইওয়াশমূলক কথাবার্তা না বলে দ্রুত ধর্ষণকারীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করতে হবে। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কোনোভাবেই এই ঘটনা ছেড়ে দেবে না।”

ভিপি নূর বলেন, “এখন আমাদের একটা ট্রেন্ড হয়ে গেছে, যখন কোনো ঘটনা ঘটে আপনার যদি ন্যায়বিচার নিশ্চিত করতে হয় তাহলে আপনাকে রাস্তায় নামতে হবে, শাহবাগ অবরোধ করতে হবে কিংবা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন গড়ে তুলতে হবে। এছাড়া কোনো ঘটনার বিচার হয় না। আমি ছাত্র-জনতাকে সম্মিলিতভাবে এ ধরনের ঘটনা রুখে দিতে আহ্বান করছি। শুধুমাত্র বক্তব্য, সেমিনার ও নারীর অধিকার নিয়ে কথা বললেই হবে না।”

তিনি আরও বলেন, “আমি আপনাদের প্রতি আমার ক্ষোভ থেকেই বলব, যারা হুজুগে প্রতিবাদী- যে শাহবাগ অবরোধ হচ্ছে আমি গিয়ে একটা ছবি তুলে আসি, তারা দয়া করে কোনো আন্দোলন-সংগ্রাম, প্রতিবাদে আসবেন না। যদি আপনার বিবেক সাড়া দেয় যে এই ঘটনার বিচার হওয়া উচিত এবং এই ধরনের ঘটনায় আমি চুপ থাকতে পারি না কেবলমাত্র তাহলেই প্রতিবাদে আসবেন।”

শাহবাগের অবরোধ কর্মসূচিতে ভিপি নূরের সঙ্গে ছিলেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হোসেন, মশিউর রহমান, স্বতন্ত্র জোটের নেত্রী শামসুন নাহার হলের ভিপি শেখ তাসনিম ইমি, সমাজতান্ত্রিক ছাত্র ফেডারেশনে ঢাবি শাখার সভাপতি আবু সালমান সিদ্দিক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত