নিজস্ব প্রতিবেদক

১৮ জানুয়ারি, ২০২০ ২২:৪৮

এটা আন্দোলনকারীদের বিজয়: ইশরাক

ভোটগ্রহণের তারিখ পেছানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র পদে বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। তিনি বলেছেন, ‘আমি নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানাতে চাই। নির্বাচন পেছানোর জন্য যারা আন্দোলন করছিলেন তাদের অভিনন্দন জানাই। এতে তাদের জয় হয়েছে বলে আমি মনে করছি।’

ভোট পেছানোর পর শনিবার রাত ৯টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে এই মন্তব্য করেন ইশরাক। এর আগে রাত সাড়ে আটটার দিকে নির্বাচন কমিশন (ইসি) ভোটের তারিখ পরিবর্তনের কথা জানায়। এখন ৩০ জানুয়ারির পরিবর্তে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১ ফেব্রুয়ারি।  

তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। ওইদিনই সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ ও পূজা একইদিনে হওয়ায় তা পরিবর্তনের দাবি ওঠে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনশনের মতো কর্মসূচি গ্রহণ করেন।

ঢাকা সিটি নির্বাচনের প্রার্থীদের মধ্যে বিএনপির ইশরাক হোসেন এবং ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী আতিকুল ইসলাম ভোটের দিন বদলানোর পক্ষে কথা বলেন। বিষয়টি বিবেচনার জন্য ইসির প্রতি আহ্বানও জানান দুই নেতা।  

ফেসবুকে ইশরাক বলেন, ‘আজকে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে ৩০ তারিখের পরিবর্তে ১ তারিখে করার। আমি নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানাতে চাই। নির্বাচন পেছানোর জন্য যারা আন্দোলন করছিলেন তাদের অভিনন্দন জানাই। এতে তাদের জয় হয়েছে বলে আমি মনে করছি। এটা সবারই জানা ছিল যে, ৩০ তারিখে পূজা রয়েছে। যখন তফসিল ঘোষণা হয় তখনই নজর দেওয়া উচিত ছিল। কারণ আমরা একটি অসাম্প্রদায়িক দেশে বাস করি। বিশেষ করে ঢাকা দক্ষিণে আমি যেখানে রয়েছি, সেখানে বড় সংখ্যায় হিন্দু ধর্মাবলম্বীরা রয়েছেন। আমি তাঁদের সঙ্গে নীবিড়ভাবে কাজ করি। তাঁরাও আমার কাছে এ দাবি জানিয়েছিলেন।’

‘আজ তাঁরাও অত্যন্ত আনন্দিত। আমারও দাবি ছিল যে, নির্বাচনটি একদিন হলেও পেছানো হোক। আমি মনে করি, আমাদের দাবির জয় হয়েছে। যে সমাজে আমরা বাস করি, আমাদের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা কাজ করে। একে অপরের ধর্মীয় অনুষ্ঠানে আমরা সকলেই অংশগ্রহণ করি। হিন্দু ধর্মাবলম্বীরাও আমাদের মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়। আমরাও সহযোগিতা করি। এটি একটি ভালো সিদ্ধান্ত হয়েছে। ভবিষ্যতে নির্বাচন কমিশনসহ অন্য যেকোনো প্রতিষ্ঠান সিদ্ধান্ত নেওয়ার আগে এ বিষয়গুলো গুরুত্ব সহকারে দেখবেন বলে আমি আহ্বান জানাচ্ছি’, যোগ করেন ধানের শীষের এই মেয়র পদপ্রার্থী। 

আপনার মন্তব্য

আলোচিত