সিলেটটুডে ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৫ ২২:২৭

প্রয়োজন হলে সরাসরি গুলি করুন : ঢাকার ডিআইজির নির্দেশ

পুলিশের ঢাকার উপ মহা পুলিশ পরিদর্শক (ডিআইজি) এস এম মাহফুজুল হক নূরুজ্জামান পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, প্রয়োজন হলে সরাসরি গুলি করুন। দায়-দায়িত্ব সব আমি নেব। একটি কথা মনে রাখতে হবে- যারা জনগণের জানমাল নিয়ে ছিনিমিনি খেলে কিংবা সরকারি সম্পদ ধ্বংসের চেষ্টা করে, তাদের প্রতিহত করতে যা যা করা দরকার সবই করবেন।

রবিবার দুপুরে ঢাকা রেঞ্জের পুলিশ প্রধান ফরিদপুরের সালথা উপজেলার নবকাম পল্লী বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণে কমিউনিটি পুলিশিং ও আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় এ নির্দেশ দেন।
পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে টাঙ্গাইলের কালিহাতীতে বিক্ষুব্ধ জনতার উপর পুলিশের গুলিবর্ষণ নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে অপরাধ দমনে সরাসরি গুলি ছুড়তে বাহিনীর সদস্যদের এ নির্দেশ দিয়েছেন তিনি।

ঈদুল আজহাকে সামনে রেখে আইনশৃঙ্খলা নিয়ে রবিবার সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ফরিদপুর জেলা পুলিশ সুপার মো. জামিল হাসানের সভাপতিত্বে এ সভায় রাজবাড়ীর পুলিশ সুপার জিহাদুল কবির, গোপালগঞ্জের ভারপ্রাপ্ত পুলিশ সুপার জাহিদ হাসান উপস্থিত ছিলেন।

পুলিশের ভারপ্রাপ্ত আইজি মোখলেসুর রহমান বলেন, টাঙ্গাইলের কালিহাতীর ঘটনায় পুলিশের ব্যর্থতা খুঁজে দেখা হচ্ছে। এ ঘটনায় কোনো উস্কানি ছিল কিনা তাও দেখা হবে।

তিনি বলেন, ঈদ উপলক্ষে রাজধানীতে ৭ দিনের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ঈদের সময় কোরবানির হাট, কেনাকাটা ও বাজারসহ বিভিন্ন স্থানে মানুষের স্বস্তির জন্য সাদা পোশাকেও নিরাপত্তা বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবেন। নিরাপত্তা জোরদার করায় আইন-শৃঙ্খলা অনেকটা রক্ষা পাচ্ছে।

আসন্ন ঈদ উপলক্ষে রাস্তাঘাটে চাঁদাবাজদের কোনো ধরনের ছাড় না দিতে বাহিনীর সদস্যদের প্রতি আহ্বানও জানিয়ে গুলির নির্দেশ দেন রাষ্ট্রীয় বাহিনীর কর্মকর্তা নূরুজ্জামান। জনগণের টাকায় আপনাদের বেতন হয়। তাদের টাকায় আপনাদের অস্ত্র কেনা হয়। তাদের জানমালের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আপনাদের। তবে বাংলাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীর আচরণ নিয়ে মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনা রয়েছে। একই অভিযোগ তুলে বিএনপি বরাবরই বলে আসছে, বিরোধী দল দমনে পুলিশকে ব্যবহার করছে সরকার।

এ সময় তিনি আগের সরকারগুলোর প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি মুক্তিযোদ্ধা ও গোপালগঞ্জের লোক হওয়ায় যোগ্যতা থাকা সত্ত্বেও আমাকে পদোন্নতি দেয়া হয়নি। যথা সময়ে আমাকে পদোন্নতি দিলে আমি এখন আইজি থাকতাম।

নুরুজ্জামান বলেন, টাঙ্গাইলের কালিহাতিতে ৩জন নিহতের ঘটনায় তদন্ত কমিটি কাজ করছে, ওই ঘটনায় কোন পুলিশ সদস্য দোষী থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর সুষ্ট তদন্তের স্বার্থেই পুলিশ সদস্যদের প্রত্যাহার করা হয়েছে। তিনি বলেন, জনগণের ধনসম্পদ নষ্ট করার চেষ্টা করলে কোন ছাড় দেয়া হবেনা।

এদিকে টাঙ্গাইলে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে আহত আরও একজনের মৃত্যু হয়েছে। নিহত ব্যক্তির নাম মো রুবেল হোসেন (২০)। এ নিয়ে এ ঘটনায় মৃত্যুর সংখ্যা দাঁড়াল জনে। রবিবার সন্ধ্যা ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রুবেল মারা যান বলে নিশ্চিত করেছেন হাসপাতালের ক্যাম্প পরিদর্শক মোজাম্মেল হক। এর আগে গত শুক্রবার এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ৩জন নিহত হন। আহত হন অন্তত ৫০ জন। তাদের মধ্যে গুলিবিদ্ধ বাদশাহ ও রুবেল নামে দুজনকে গুরুতর অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছিল। মুখে গুলিবিদ্ধ বাদশাহ চিকিৎসাধীন আছেন।

প্রসঙ্গত মা-ছেলেকে নির্যাতনের ঘটনার প্রতিবাদে গত শুক্রবার কালিহাতী উপজেলা সদরে বিক্ষোভ করে কালিহাতী ও ঘাটাইলের মানুষ। পরে পুলিশ গুলি চালালে ৩জন নিহত হন। আবার আজ রবিবার সন্ধ্যায় আরও ১জনের মৃত্যু হয়।

আপনার মন্তব্য

আলোচিত