সিলেটটুডে ডেস্ক

২২ এপ্রিল, ২০২০ ১৯:২৩

বঙ্গবন্ধুর খুনি মোসলেম উদ্দিনকে হস্তান্তরের দাবি ভারতীয় গণমাধ্যমের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রিসালদার মোসলেম উদ্দিনকে ভারতে আটক করা হয় বলে সে দেশের একটি গণমাধ্যমে প্রকাশিত হয়। এবার ভারতের এনডিটিভি দাবি করেছে, বঙ্গবন্ধুর খুনি মোসলেম উদ্দিনকে বাংলাদেশের হাতে তুলে দিয়েছে ভারত।

সীমান্তের কোনো একটি স্থলবন্দর দিয়ে সোমবার সন্ধ্যায় তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয় বলে মঙ্গলবার জানায় ভারতীয় ওই গণমাধ্যম। এনডিটিভি আরও জানায়, অভিযানটি ভারতের শীর্ষ গোয়েন্দা সংস্থা পরিচালনা করায় পশ্চিমবঙ্গ পুলিশ এ সম্পর্কে কিছুই জানতে পারেনি।

এর আগে সোমবার পশ্চিমবঙ্গের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি ও বরখাস্ত রিসালদার মোসলেম উদ্দিন ভারতে গ্রেপ্তার হয়েছে বলে খবর প্রকাশ করে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধুকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যে ছয় আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন, তাদেরই একজন মোসলেম উদ্দিন। অনেকের দাবি, মোসলেউদ্দিনই গুলি করে হত্যা করেছিলেন বঙ্গবন্ধুকে।

ওই ছয়জনের মধ্যে বরখাস্ত হওয়া ক্যাপ্টেন ও ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবদুল মাজেদ এপ্রিলের শুরুতে রাজধানীর মিরপুরে গ্রেপ্তার হন। ১১ এপ্রিল রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর হয়।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, আব্দুল মাজেদের মতো পরিচয় গোপন করে রিসালদার মোসলেম উদ্দিনও দীর্ঘদিন পশ্চিমবঙ্গে আশ্রয় নিয়ে রয়েছেন বলে দাবি করেন বাংলাদেশের গোয়েন্দারা। মাজেদকে জেরা করে বাংলাদেশের গোয়েন্দারা তার বিষয়ে জানতে পেরেছেন বলে ওই সূত্রের দাবি।

অবশ্য মোসলেম উদ্দিনের গ্রেপ্তার প্রসঙ্গে বাংলাদেশ বা ভারত কোনো দেশই আনুষ্ঠানিক কোনো বিবৃতি এখনো দেয়নি।

আপনার মন্তব্য

আলোচিত