সিলেটটুডে ডেস্ক:

০৬ সেপ্টেম্বর, ২০২২ ২৩:০০

‘অলির নেতৃত্বে নতুন বিএনপি, খালেদাকে বাদ দিয়ে ভোট’

২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটির পার্টি-এলডিপির সভাপতি অলি আহমেদের নেতৃত্বে ‘নতুন বিএনপি’ আসছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান। সঙ্গে বিকল্প ধারার চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীও থাকছেন বলে জানিয়েছেন তিনি।- খবর নিউজবাংলার

মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জের আড়াইহাজারে শহীদ মঞ্জুর স্টেডিয়ামে ছাত্রলীগের উপজেলা শাখার দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। 

তিনি এও জানান, বিএনপি ভোট বর্জনের কথা বললেও দলটির একটি অংশ সিদ্ধান্ত নিয়েছে, তারা খালেদা জিয়া ও তারেক রহমানকে ছাড়াই ভোটে আসবে।

আব্দুর রহমান বলেন, ‘একটা খবর হলো, ইতিমধ্যে বিএনপির দুইটি উইকেট পড়ে গেছে। তারা হলেন, সাবেক বিএনপি নেতা বদরু্দ্দোজ্জা চৌধুরী ও অলি আহমেদ। এবার অলি আহমেদের নেতৃত্বে নতুন বিএনপি হচ্ছে। আর জামায়াত বিএনপিকে তালাক দিয়ে দিয়েছে। জামায়াত তাদের সঙ্গে আর কোনো আন্দোলনে থাকছে না।’

বদরুদ্দোজা চৌধুরী ছিলেন বিএনপির প্রতিষ্ঠাকালীন মহাসচিব। আর অলি আহমেদ শুরু থেকেই ছিলেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সঙ্গে। তবে ২০০১ সালে বিএনপি সরকারে আসার পর দুই নেতা দল থেকে বেরিয়ে যান।

বি চৌধুরীকে ওই মেয়াদে বিএনপি রাষ্ট্রপতি নির্বাচিত করেছিল বিএনপি। অলি আহমেদ ১৯৯১ সালে যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেও পরের মেয়াদে অবশ্য মন্ত্রিত্ব পাননি।

তবে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা না জানানোয় বি চৌধুরীকে রাষ্ট্রপতির পদ থেকে সরে যেতে বাধ্য করে বিএনপি। আর ক্ষুব্ধ হয়ে জনাব চৌধুরী গঠন করেন বিকল্প ধারা।

আর অলি ক্রমাগতভাবে খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে বক্তব্য দিয়ে দল থেকে বহিষ্কৃত হন। তখন তিনি ও বি চৌধুরী গঠন করেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি বা এলডিপি। শুরুতে দলটি আলোড়নও তোলে। বিএনপির বহু নেতা এবং ২০০১ সালে নির্বাচিত ২০ জনের বেশি সংসদ সদস্যও তাতে যোগ দেন।

তবে দুই নেতার বন্ধন অটুট থাকেনি। শুরু থেকেই তারা দ্বন্দ্বে জড়িয়ে পড়লে বি চৌধুরী বিকল্প ধারা নিয়ে আলাদা হয়ে যান। আর অলি এলডিপি নিয়ে আলাদা নির্বাচন করেন।

২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে অলি আবার ২০ দলীয় জোটে যোগ দেন। গত জাতীয় নির্বাচনের আগে বিকল্প ধারা বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিতে আলোচনা করে। তবে শেষ পর্যন্ত আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটে যোগ দেয়।

অলির সঙ্গে ২০ দলের সম্পর্ক আবার ভালো যাচ্ছে না বলে বিভিন্ন গণমাধ্যমে এসেছে। করোনার আগে আগে জোটের কয়েকজন নেতাকে নিয়ে তিনি গোপনে বৈঠকও করেন। তবে এর আর কোনো অগ্রগতির খবর আসেনি।

অলি কি সত্যিই ‘আলাদা বিএনপি’ করতে যাচ্ছেন?- এই প্রশ্নের জবাবে অলি আহমেদ বলেন, ‘এই ধরনের বক্তব্য অত্যন্ত দুঃখজনক। এক সপ্তাহ আগেও আমি এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছি। কেন ‍উনি এ কথা বলছেন জানি না। একজন লোক মস্তিষ্ক বিকৃত হলেই কেবল এ কথা বলতে পারেন।’

তিনি বলেন, ‘এলডিপি প্রতিষ্ঠিত রাজনৈতিক দল হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে এবং এখন ২০ দলীয় জোটের সঙ্গে আছে। তার এই বক্তব্যের কারণে রাজনীতিবিদদের সম্পর্কে মানুষের ধারণা নষ্ট হচ্ছে।’

খালেদা-তারেককে বাদ দিয়ে ভোটে আসবে বিএনপি

বিএনপির একাংশ বিভিন্ন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভোটে আসার চেষ্টা করছে বলে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় যে বক্তব্য রেখেছেন, একই সুরে কথা বলেছেন আওয়ামী লীগের আব্দুর রহমানও।

তিনি বলেন, ‘আগামী নির্বাচন নিয়ে বিএনপির অধিকাংশ নেতারা গোপনে বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে তারা বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে বাদ দিয়ে নির্বাচনে আসবে। তারা নির্বাচনে আসলে শেখ হাসিনার সরকার তাদের সুষ্ঠু ও অবাধ নির্বাচন উপহার দেবে।’

তিনি বলেন, ‘খালেদা জিয়া এতিমের অর্থ আত্মসাতের দায়ে দণ্ডিত। তার ছেলে তারেক মানি লন্ডারিং ও ২১ আগস্টের বোমা হামলার মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি। তাহলে বিএনপির নেতা কে?

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে আলমগীরকে উদ্দেশ করে আওয়ামী লীগ নেতা বলেন, ‘মনে আছে গঙ্গার পানি চুক্তির জন্য জাতিসংঘে খালেদা জিয়া বলেছিলেন। আবার ভারত গিয়ে সেখান থেকে ফেরত এসে আসলেন আর সাংবাদিকদের জবাবে উত্তর দিলেন, পানির কথা তুলতে তিনি ভুলে গেছেন। এই হলো তাদের নেত্রী।

‘শেখ হাসিনা বলেছেন আমরা বন্ধুত্বের হাত বাড়াতে এসেছি। প্রভুত্বের হাত নয়। ভারত আমাদের বন্ধু এবং এই বন্ধুত্বের বন্ধন চির অটুট থাকবে।’

অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবুসহ স্থানীয় নেতাকর্মীরা বক্তব্য দেন। উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত