সিলেটটুডে ডেস্ক:

১০ অক্টোবর, ২০২২ ২২:১৬

আগামী নির্বাচনে খালেদা জিয়ার অংশগ্রহণের সুযোগ নেই: আইনমন্ত্রী

দেশের প্রচলিত আইন ও সংবিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অংশগ্রহণের সুযোগ নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের ৪৭তম বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্ধোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, 'আইন যা বলে, তাই হবে। আইন যদি বলে তিনি নির্বাচন করতে পারবেন, তাহলে নির্বাচন করবেন। কিন্তু আইনে যদি বলে, তিনি নির্বাচন করতে পারবেন না, তাহলে পারবেন না। আপাতত যে আইন আছে, তাতে মনে হয় না যে-তিনি নির্বাচন করতে পারবেন।

তিনি বলেন, 'সংবিধানের ৬৬ অনুচ্ছেদে বলা আছে, যদি কোনো ব্যক্তি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অনুন্য দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তার মুক্তিলাভের পর পাঁচ বছরকাল অতিবাহিত না হয়ে থাকে, তাহলে তিনি জাতীয় সংসদ সদস্য পদে নির্বাচন করতে পারবেন না।'

আনিসুল হক বলেন, খালেদা জিয়া আদালতের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত। বিএনপির মহাসচিব অনেক দেশীয় আইন মানেন না। তাদের পক্ষে অনেকরকম কথা বলাটা যে খুব একটা সারপ্রাইজিং, তা নয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আপিল করে তা শুনানির উদ্যোগ নিচ্ছেন না। এর ফল কি হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, 'তারা কি করবেন, আর কি করবেন না, সেটা তাদের বিষয়।'

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে আনিসুল হক বলেন, এ আইন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ এ আইন করাই হয়েছে শুধু সাইবার অপরাধ দমন করার জন্য। বাকস্বাধীনতা বা সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য এ আইন করা হয়নি। ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় যে ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামোর নাম ঘোষণা দেওয়া হয়েছে, সে বিষয়ে কয়েকদিনের মধ্যেই ব্যাখ্যা দেওয়া হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

আপনার মন্তব্য

আলোচিত