সিলেটটুডে ডেস্ক:

১১ ডিসেম্বর, ২০২২ ২২:৩৫

বিএনপির ৬ এমপির আসন শূন্য, প্রজ্ঞাপন জারি

ছবি: সংগৃহীত

বিএনপির ছয় সংসদ সদস্য পদত্যাগ করায় তাদের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। রোববার রাতে সংসদ সচিবালয় এ গেজেট প্রকাশ করে।

এর আগে সকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগপত্র জমা দেন। মেয়াদপূর্তির এক বছর আগেই দলীয় সিদ্ধান্তে বিএনপির এমপিরা সংসদ থেকে পদত্যাগ করেন।

জাহিদুর রহমান, মো. মোশারফ হোসেন, জি এম সিরাজ, মো. আমিনুল ইসলাম, আবদুস সাত্তার ভূঞা ও রুমিন ফারহানার নাম উল্লেখ করে আলাদা আলাদা গেজেটে বলা হয়েছে, ১১ ডিসেম্বর পূর্বাহ্নে পদত্যাগ করায় একাদশ সংসদের আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে।

শূন্য ঘোষিত আসনগুলো হচ্ছে- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২ এবং সংরক্ষিত নারী আসনের (মহিলা আসন-৫০)।

৯০ দিনের মধ্যে ওই আসনগুলোতে উপ-নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। এর ফলে আগামী মার্চের প্রথম ভাগের মধ্যে এসব আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনপির সংসদ সদস্য মো. হারুনুর রশীদের স্ক্যান করা সই ও ইমেইলে পাঠানো পদত্যাগপত্র ‘স্বাক্ষরযুক্ত’ বিবেচিত না হওয়ায় তাকে আবার জমা দিতে হবে বলে জানিয়েছেন স্পিকার। তাই চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনটি শূন্য ঘোষণা করা হয়নি।

তবে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আগামী সপ্তাহের মধ্যে হারুনুর রশীদ সশরীরে পদত্যাগপত্র জমা দেবেন বলে পদত্যাগ করা ছয় সংসদ সদস্য জানিয়েছেন।

এর আগে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপির সংসদ সদস্যরা গতকাল শনিবার ঢাকার গোলাপবাগের সমাবেশে জানিয়েছিলেন, দলের সিদ্ধান্তে তারা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত