সিলেটটুডে ডেস্ক

১২ জানুয়ারি, ২০১৬ ১৩:২৮

মুদ্রা পাচার মামলার আপিলে তারেকের বিরুদ্ধে সমন

মুদ্রা পাচার মামলায় খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের বিরুদ্ধে নতুন করে সমন জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেই সঙ্গে সমনের বিষয়টি জানিয়ে দুটি জাতীয় দৈনিকে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ এবং তারেক রহমানকে সমনের নোটিশ দেয়ার জন্য হাইকোর্টের রেজিস্টার কার্যালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এন এনায়েতুর রহিম ও আমির হোসেনের ডিভিশন বেঞ্চ আগামী ১৪ ফেব্রুয়ারি শুনানির জন্যে দিন ধার্য করেন।

দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান আদালতে উপস্থিত ছিলেন। গত ৩ জানুয়ারি হাইকোর্টে শুনানির দিন ধার্যের আবেদন জানিয়েছিলেন তিনি।

২০১৩ সালের ১৭ নভেম্বর তারেক রহমানকে বেকসুর খালাস দিয়ে গিয়াস উদ্দিন আল মামুনকে অর্থপাচার মামলায় ৭ বছরের কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত। রায়ে কারাদণ্ডের পাশাপাশি মামুনকে ৪০ কোটি টাকা জরিমানাও করা হয়। পাচারকৃত ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৬১৩ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন আদালত।

দুর্নীতি দমন কমিশন ওইবছর ৫ ডিসেম্বর তারেকের রায়ের বিরুদ্ধে আপিলের আবেদন করে। শুনানি শেষে গতবছর ১৯ জানুয়ারি হাই কোর্ট দুদকের আপিল গ্রহণ করে আসামি তারেক রহমানকে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন।

এ মামলা দায়ের থেকে শুরু করে পুরো বিচার প্রক্রিয়াতেই অনুপস্থিত ছিলেন খালেদা জিয়ার বড় ছেলে  তারেক। গত আট বছর ধরে তিনি যুক্তরাজ্যে রয়েছেন। আত্মসমর্পণ করলে তিনি জামিন চাইতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত