সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০২৩ ২৩:২০

আওয়ামী লীগ জুলুম করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চায়: মঈন খান

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ জেল-জুলুম ও গুম-খুন করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ মুখে বললেও গণতন্ত্রে বিশ্বাস করে না। এরা জেল-জুলুম, গুম-খুন করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চায়, কিন্তু এ দেশের মানুষ তা হতে দেবে না।’

শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ উদ্যোগে এই শোভাযাত্রা হয়। একই সঙ্গে সারা দেশে শোভাযাত্রার আয়োজন করা হয়।

মঈন খান বলেন, ‘বাংলাদেশের মানুষকে গণতন্ত্র ও অধিকার ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে শহীদ জিয়া বিএনপি গঠন করেছিলেন। আজ গণতন্ত্র এ সরকার লুণ্ঠন করেছে। তা ফিরিয়ে আনার জন্য আমরা এক দফা আন্দোলন করছি।’

তিনি বলেন, ‘আজকে এই প্রতিষ্ঠার দিন আমাদের জন্য আনন্দের হলেও আমাদের মূল লক্ষ্য রাজপথ। মানুষের অধিকার ফিরিয়ে দিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করে বিএনপি রাজপথ ছাড়বে। তারেক রহমানের নেতৃত্বে এই আন্দোলনে জনগণ জয়ী হবে।’

এই সংক্ষিপ্ত সমাবেশে ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে বক্তব্য দেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ১০টায় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলের নেতাকর্মীরা শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতার কবরে পুষ্পমাল্য অর্পণ করেন। তারা প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।

দিবসটি উপলক্ষে সকালে নয়াপল্টন ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রাকে ঘিরে ব্যাপক লোকসমাগম করে রাজধানীতে শোডাউন করে বিএনপি। শোভাযাত্রায় দলের হাজার হাজার নেতাকর্মী জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি রঙ-বেরঙের ব্যানার-ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করে।

জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবিসংবলিত ফেস্টুনসহ নানা বাদ্যযন্ত্রও তাদের হাতে ছিল। এতে ঘোড়ার গাড়িও ছিল। তারা খালেদা জিয়ার মুক্তি দাবিসহ সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে শোভাযাত্রার প্রাঙ্গণ মুখরিত করেন তোলেন।

এর আগে বেলা ২টায় মুষলধারে বৃষ্টি শুরু হওয়ার পরও তা উপেক্ষা করে নেতাকর্মীরা কর্মসূচিস্থল নয়াপল্টনে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসেন। পরে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হলেও কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা।

বিকাল ৪টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হয়। এটি ফকিরাপুল মোড়-নটর ডেম কলেজ-মতিঝিল শাপলা চত্বর-ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রাপূর্ব সমাবেশের জন্য কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত