সিলেটটুডে ডেস্ক

১৫ মে, ২০১৬ ১৯:৫০

আসলাম চৌধুরী গ্রেপ্তার

চট্টগ্রাম মহানগর পুলিশের পক্ষ থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বাংলাদেশের সরকার উৎখাতে ইসরায়েলের সঙ্গে ‘ষড়যন্ত্রে’ জড়িত বলে অভিযোগ উঠার পর তাকে নিয়ে দেশবিদেশে ব্যাপক আলোচনা হয়।

গোয়েন্দা পুলিশের উপকমিশনার শেখ নাজমুল আলম বলেন, “নারায়ণগঞ্জ যাওয়ার পথে ঢাকার খিলক্ষেতে ৩০০ ফুট রাস্তা থেকে আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।”

আসলামের সঙ্গে গাড়িতে থাকা তার এক সহযোগী এবং চালককেও আটক করা হয়েছে বলে জানান তিনি।

চট্টগ্রামের নেতা আসলাম মাস খানেক আগে বিএনপির নতুন কমিটিতে যুগ্ম মহাসচিব হিসেবে মনোনীত করেন খালেদা জিয়া।

ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে আসলামের একটি ছবি সম্প্রতি গণমাধ্যমে প্রকাশের পর থেকে তা নিয়ে আলোচনা চলছিল। আসলাম ইসরায়েলি রাজনীতিক মেন্দির সঙ্গে ভারতে এক হওয়ার খবর অস্বীকার করেননি। তবে তিনি গণমাধ্যমে বলেছিলেন, ব্যবসায়িক কারণে বিভিন্ন জনের সঙ্গে তার দেখা হয়েছে, তবে কোনো বৈঠক হয়নি।

আরও পড়তে পারেন  : আসলামের দেশত্যাগে নিষেধাজ্ঞা, পেলেই গ্রেপ্তার

এনিয়ে গত কয়েক দিন ধরে আলোচনার মধ্যে চট্টগ্রামের পুলিশ কমিশনার রোববার সকালে সাংবাদিকদের বলেন, আসলামের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তাকে পেলেই গ্রেপ্তার করা হবে।

নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরে দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “নজরদারিতে আছে (আসলাম), আরও তথ্য কালেকশন করে পরবর্তী অ্যাকশনে যাব।” এর কয়েক ঘণ্টার মধ্যে রাজধানী থেকেই বিএনপির এই নেতাকে গ্রেপ্তার করা হয়।

সম্প্রতি বাংলাদেশের একটি পত্রিকায় আসলামের সঙ্গে ভারতে মেন্দি এন সাফাদির সেই সাক্ষাতের খবর ও ছবি প্রকাশিত হয়। দিল্লিতে ডেল-আভিভ শীর্ষক ওই সম্মেলন এবং মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনসের ফেইসবুক পেইজেও দেখা যায় তাদের একাধিক ছবি।

আরও পড়তে পারেন  : মোসাদ’র সঙ্গে বৈঠকে জড়িতরা সবাই বেরিয়ে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী

লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদি ইসরায়েলের বর্তমান সরকারের উপমন্ত্রী এম কে আয়ুব কারার একজন সাবেক উপদেষ্টা। তিনি নিজের নামে মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনস প্রতিষ্ঠানটি চালান।

আওয়ামী লীগ নেতারা অভিযোগ করছেন, শেখ হাসিনা সরকারকে উৎখাত করতে বিএনপি ইহুদি রাষ্ট্র ইসরায়েল এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে মিলে ‘ষড়যন্ত্র’ করছে। বিষয়টি জেনে ঢাকায় ফিলিস্তিনি শার্জ দ্য অ্যাফেয়ার্স এক প্রতিক্রিয়ায় বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন হবে ‘রাজনৈতিক আত্মহত্যা’।

তবে বিএনপি ইসরায়েল কিংবা মোসাদের সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, আসলামের ওই সফর ছিল ‘ব্যক্তিগত’।

আরও পড়তে পারেন  : নিজের ঘরে ইহুদি রেখে অন্যের ঘরে ইহুদি খুঁজবেন না : হান্নান শাহ

বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কহীন একটি দেশের রাজনীতিকের সঙ্গে বিএনপি নেতার বৈঠকের বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত