সিলেটটুডে ডেস্ক

২২ মে, ২০১৬ ১৪:২১

আসলামের গ্রেপ্তারকে হাইকোর্টে চ্যালেঞ্জ

মোসাদের সঙ্গে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে আটক বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে রিমান্ডে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে করা আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নতুন করে তাকে রিমান্ডে না নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রবিবার এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানি করে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি আতাউর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও একেএম এহসানুর রহমান।

এর আগে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি দাখিল করেন আসলাম চৌধুরী। একই সঙ্গে তাকে রিমান্ডে নেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজিও জানানো হয় রিট আবেদনে।

প্রসঙ্গত, আসলাম চৌধুরীর বিরুদ্ধে বাড্ডা, গুলশানসহ চারটি থানায় পৃথক সাধারণ ডায়েরি করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের পক্ষ থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গত ১৫ মে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশ।

বাংলাদেশের সরকার উৎখাতে ইসরায়েলের সঙ্গে ‘ষড়যন্ত্রে’ জড়িত বলে অভিযোগ উঠার পর তাকে নিয়ে দেশবিদেশে ব্যাপক আলোচনা হয়।

গোয়েন্দা পুলিশের উপকমিশনার শেখ নাজমুল আলম গ্রেপ্তারের পর বলেন, “নারায়ণগঞ্জ যাওয়ার পথে ঢাকার খিলক্ষেতে ৩০০ ফুট রাস্তা থেকে আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।”

চট্টগ্রামের নেতা আসলাম মাস খানেক আগে বিএনপির নতুন কমিটিতে যুগ্ম মহাসচিব হিসেবে মনোনীত করেন খালেদা জিয়া।

ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে আসলামের একটি ছবি সম্প্রতি গণমাধ্যমে প্রকাশের পর থেকে তা নিয়ে আলোচনা চলছিল। আসলাম ইসরায়েলি রাজনীতিক মেন্দির সঙ্গে ভারতে এক হওয়ার খবর অস্বীকার করেননি। তবে তিনি গণমাধ্যমে বলেছিলেন, ব্যবসায়িক কারণে বিভিন্ন জনের সঙ্গে তার দেখা হয়েছে, তবে কোনো বৈঠক হয়নি।

সম্প্রতি বাংলাদেশের একটি পত্রিকায় আসলামের সঙ্গে ভারতে মেন্দি এন সাফাদির সেই সাক্ষাতের খবর ও ছবি প্রকাশিত হয়। দিল্লিতে ডেল-আভিভ শীর্ষক ওই সম্মেলন এবং মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনসের ফেইসবুক পেইজেও দেখা যায় তাদের একাধিক ছবি।

লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদি ইসরায়েলের বর্তমান সরকারের উপমন্ত্রী এম কে আয়ুব কারার একজন সাবেক উপদেষ্টা। তিনি নিজের নামে মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনস প্রতিষ্ঠানটি চালান।

আওয়ামী লীগ নেতারা অভিযোগ করছেন, শেখ হাসিনা সরকারকে উৎখাত করতে বিএনপি ইহুদি রাষ্ট্র ইসরায়েল এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে মিলে ‘ষড়যন্ত্র’ করছে। বিষয়টি জেনে ঢাকায় ফিলিস্তিনি শার্জ দ্য অ্যাফেয়ার্স এক প্রতিক্রিয়ায় বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন হবে ‘রাজনৈতিক আত্মহত্যা’।

তবে বিএনপি ইসরায়েল কিংবা মোসাদের সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, আসলামের ওই সফর ছিল ‘ব্যক্তিগত’।

আপনার মন্তব্য

আলোচিত