সিলেটটুডে ডেস্ক

২১ জুন, ২০১৬ ১১:৩২

আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় খালাস পাওয়া ১১ আসামীর রায় স্থগিত

আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায়  খালাস পাওয়া  ১১ আসামীর খালাসের রায়ের বিরুদ্ধে আপীল করলে সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার  হাই কোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন।

মঙ্গলবার (২১ জুন) সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী স্থগিতের আদেশ দেওয়ায় আলোচিত মামলার এই আসামিরা এখন মুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এই আসামিরা হলেন-ফয়সাল, রনি মিয়া ওরফে রনি ফকির, খোকন, আমির হোসেন, জাহাঙ্গীর ওরফে বড় জাহাঙ্গীর, লোকমান হোসেন ওরফে বুলু, দুলাল মিয়া, রাকিব উদ্দিন সরকার ওরফে পাপ্পু, আইয়ুব আলী, জাহাঙ্গীর ও মনির।

আরও পড়ুন-আহসান উল্লাহ মাস্টার হত্যায় ৬ জনের ফাঁসি বহাল

এই ১১ আসামির মধ্যে নিম্ন আদালতের রায়ে সাতজনের মৃত্যুদণ্ড এবং চারজনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল। আপিলের রায়ে গত ১৫ জুন তাদের খালাস দিয়েছিল হাই কোর্ট।

ওই রায়ে স্থগিতাদেশ চেয়ে গত সোমবার আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আদালতেওই আবেদনের শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ। আসামি পক্ষে শুনানিতে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, তার সঙ্গে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান।

উল্লেখ্য, গত বুধবার আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও গাজীপুরের জনপ্রিয় শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টার হত্যার দায়ে ৬ জনের ফাঁসি বহাল রাখেন হাইকোর্ট। ৮ জনের যাবজ্জীবন বহাল রাখা হয়। তবে আসামিদের ১১ জনকে খালাস দেয়া হয়। এছাড়া দুজন মারা যাওয়ায় তাদের ব্যাপারে কোনো আদেশ আসেনি এবং একজন আপিল করেননি।

রায়ে বিএনপি নেতা নূরুল ইসলাম, মাহবুবুর রহমান, সোহাগ ওরফে সুরু, নূর ইসলাম দিপু, শাহেদুল ইসলাম শিপু এবং হাফিজের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

এই মামলায় ৩০ আসামির মধ্যে নিম্ন আদালতে মোট ২৮ জনের দণ্ড হয়। এর মধ্যে ২২ জনের মৃত্যুদণ্ড ও ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। এসব আসামিদের মধ্যে ১৭ জন কারাগারে ও ৯ জন পলাতক রয়েছেন। এছাড়া দুজন মারা গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত