সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৬ ১৪:৫৭

বিএনপিকে দুর্বল মনে করছেন না ওবায়দুল কাদের

বিএনপিকে দুর্বল মনে করছেন না আওয়ামী লীগের নব নির্বাচিত সাধারণ সম্পাদক এবং সড়ক,পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বিএনপিকে তো আমি তুচ্ছ তাচ্ছিল্য করি না। দুর্বল মনে করি না। দেশবাসী ও আমাদের একই প্রশ্ন, বিএনপি ভয়কে জয় করতে পারে না কেন?’

রোববার (৩০ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। ‘উন্নয়ন ও সমসাময়িক রাজনীতি’ শীর্ষক সংলাপটির আয়োজক সংগঠনটি।

ওবায়দুল কাদের বলেন, ‘সংবিধানের আলোকে ২০১২ সালের মতো রাষ্ট্রপতির এখতিয়ারে নির্বাচন কমিশন গঠনের কথা পরিষ্কার বলা আছে। সেভাবেই নির্বাচন কমিশন গঠিত হবে। সেটি তো রাষ্ট্রপতির এখতিয়ার। এখানে আমাদের কিছুই করার নেই। সেখানে কোনও সমস্যা হবে না। আশা করছি বিএনপিরও হবে না। তারা এতো ভয় পাচ্ছে কেন? সেটি তো আমি বুঝি না। তারা ভয়কে জয় করতে জানে না।’

তিনি আরও বলেন, ‘বিএনপি আন্দোলনেও পারেনি, নির্বাচনেও পারেনি। এতো বড় দল ৫শ’ লোকের মিছিল করতে পারে না। এটি কী করে সম্ভব? আমরা তো ২০ জন নিয়েও রাসেল স্কয়ারে অবস্থান করেছি, মিছিল করেছি, সমাবেশ করেছি।’

২০১৪ সালের জাতীয় নির্বাচন বয়কট করলেও আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে মনে করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “বিএনপি নির্বাচনে আসবে এবং ভালভাবেই আসবে। বিএনপি আগের ভুলের পুনরাবৃত্তি করবে না। আগের ভুলের চোরাবালিতে অনন্তকাল তারা আটকে থাকবে না।”

নির্বাচনের আগে কোনও সংলাপ হবে কিনা এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘গণতন্ত্র বিশ্বাস করবো, সংলাপকে বিশ্বাস করবো না এটি তো হতে পারে না। সংলাপ আমিও চাই, প্রয়োজন হলে সংলাপ করবো। তবে এ মুহূর্তে সংলাপের কোনও প্রয়োজন নেই। জাতীয় ইস্যু তৈরি হলে অবশ্যই সংলাপ হবে।’

দেশে জঙ্গি হামলার আশঙ্কা এখনও রয়েছে বলে মনে করেন তিনি।

“আমরা যদি মনে করে টেররিস্টরা থেমে গেছে, পুলিশি অভিযানের ভয়ে তাদের কাযক্রম বন্ধ করে দিয়েছে, এরকম ভাবাটা মোটেও সঠিক হবে না। তারা এখনও আরও বড় ধরনের হামলার হয়তো তলে তলে প্রস্তুতি নিচ্ছে। কাজেই এটা একটা চ্যালেঞ্জ। নিরবতার মধ্যেই ঝড় আসে।”

অনুষ্ঠানে কেবল বিএনপি নিয়েই কথা বলেন নি ওবায়দুল কাদের, কথা বলেছেন নিজেদের দল সম্পর্কেও।

সাংবাদিকরা তার কাছে দলের দুর্বলতা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আছে, সমস্যাতো আছেই। এতবড় দল, এতবড় পরিবার। পরিবারের মধ্যে কিছু ছোটখাটো সমস্যা থাকে। বাস্তবতা অস্বীকার করে তো লাভ নেই।

“আবার ক্ষমতায় আসলে; কিছু ট্রাশেস ঢুকে গেছে, কিছু আবর্জনা, কিছু প্যারাসাইট …..এখানে, ওখানে নানান সমস্যা সৃষ্টি করে। এগুলোকে আমরা ঠিকঠাক করব।”

দেশের উন্নয়নের সঙ্গে সরকারি দলের উন্নয়নের সম্পর্কের প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, “ঘর যদি ডিসিপ্লিনড না হয় তাহলে বাইরে আমরা কি করে ডিসিপ্লিনড করব। আপন ঘরকে ডিসিপ্লিনড করতে হবে।

“উন্নয়ন তরান্বিত করতে হলে পার্টিকে তার সঙ্গে তাল মেলাতে হবে। সরকার শক্তিশালী, দল দুর্বল- এ অবস্থায় আমরা উন্নয়নের ফসল ঘরে তুলতে পারব না। এ লক্ষ্যেই এবার কার জাতীয় সম্মেলন।”

আপনার মন্তব্য

আলোচিত