সিলেটটুডে ডেস্ক

১০ মে, ২০১৭ ১২:২৩

‘ভিশন ২০৩০’-এ তরুণদের গুরুত্ব, থাকছে ছেলেদেরও অবৈতনিক শিক্ষার অঙ্গীকার

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয়ে তরুণদের সমর্থনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে এবার বিএপির প্রস্তাবিত ‘ভিশন ২০৩০’-এ তরুণদের নিয়ে একগুচ্ছ অঙ্গীকার করছে দলটি।

বুধবার (১০ মে) বিকেলে রাজধানীর একটি অভিজাত হোটেলে এ ‘ভিশন ২০৩০’ উপস্থাপন করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

প্রস্তাবিত ‘ভিশন ২০৩০’-এ ১৫ থেকে ৪০ বছর বয়সী কিশোর, তরুণ ও যুবকদের আকৃষ্ট করতে ‘ভিশন ২০৩০’-এ থাকছে অনেকগুলো অঙ্গীকার। এ ছাড়া রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে সংস্কার আনার অঙ্গীকারও এতে থাকবে।

বিএনপির রূপকল্পে তরুণ-যুবকদের আকৃষ্ট করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অবকাঠামো সুবিধা বাড়ানো, নতুন সেবা আনা, নতুন কর্মসংস্থান সৃষ্টি, দেশে-বিদেশে উচ্চশিক্ষা, বাংলাদেশের তরুণদের জন্য বিদেশ উচ্চশিক্ষার জন্য তহবিল করা, ছেলেদের জন্য দশম শ্রেণি পর্যন্ত অবৈতনিক শিক্ষা, মেয়েদের উপবৃত্তি সম্প্রসারণ করা, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ নির্বাচন করার মতো বিষয়গুলো রাখা হচ্ছে।

এর কারণ হিসেবে বিএনপির নেতারা বলছেন, বর্তমান ভোটারের তরুণ অংশ এবং আগামী দিনের ভোটারদের আকৃষ্ট করতে চায় বিএনপি। ২০১৯ সালের পরবর্তী নির্বাচন পর্যন্ত বিএনপির ক্ষমতার বাইরে থাকা ১২ বছরে এসে দাঁড়াবে। ফলে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে না পারলে তাঁদের ভোট পাওয়া কঠিন হবে। বর্তমান যুগের সঙ্গে তাল মেলাতে এবং তরুণদের চিন্তা-স্বপ্নকে মাথায় রেখে রূপকল্পে এ বিষয়ে জোর দেওয়া হয়েছে।

অবশ্য রূপকল্পটি দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সভায় গত সোমবার রাতে উত্থাপন করা হলে এখনই রূপকল্প দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন কয়েকজন সদস্য। তাদের প্রশ্ন, এখনই কেন রূপকল্প দেওয়া হচ্ছে। তা ছাড়া এ নিয়ে দলীয় ফোরামে আগে আলোচনা না হওয়ায় কোনো কোনো সদস্য ক্ষোভ প্রকাশ করেন। তবে বৈঠকে এটি অনুমোদন করা হয়।

এ ছাড়া রূপকল্পে প্রাতিষ্ঠানিক সংস্কার ও সরকার পরিচালনায় বিএনপির ভাবনা তুলে ধরা হবে। জাতীয় সংসদকে কার্যকর করা, প্রধানমন্ত্রীর একক ক্ষমতায় ভারসাম্য আনা, পুলিশ, প্রশাসনসহ রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানে সংস্কার আনার অঙ্গীকার, নারীর ক্ষমতায়ন, উপজাতি জনগোষ্ঠীর অধিকার, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনের ব্যবস্থা করা, কৃষি, স্বাস্থ্য, শিল্প, বাণিজ্য, বিনিয়োগ, আবাসনসহ বিভিন্ন খাতভিত্তিক পরিকল্পনা নিয়ে দলের ‘ভিশন ২০৩০’ তুলে ধরবে বিএনপি।

তাদের ভাষায়, ক্ষমতায় গেলে বিএনপি এগুলো বাস্তবায়ন করবে। সংস্কার ও বিভিন্ন খাতওয়ারি উদ্যোগ বাস্তবায়ন করে ২০৩০ সালের মধ্যে দেশকে একটি উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করার স্বপ্নের কথাও এতে থাকছে।

আপনার মন্তব্য

আলোচিত