নিজস্ব প্রতিবেদক

৩০ এপ্রিল, ২০১৮ ০১:৫২

সিলেট থেকে ঢাবি ছাত্রলীগের নেতৃত্বে সম্ভাবনা যাদের

বাংলাদেশ ছাত্রলীগের সুপার ইউনিটখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে রোববার। শিগগিরই শীর্ষ নেতৃত্বের নাম ঘোষণা হবে। এনিয়ে চলছে শেষ মুহূর্তের নানা হিসাব নিকাশ।

দেশের রাজনৈতিক সঙ্কটকালে ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় কেন্দ্রের পরেই ছাত্রলীগের এই ইউনিট আওয়ামী লীগের কাছে গুরুত্বপূর্ণ। তাছাড়া, জাতীয় নির্বাচনকে সামনে রেখে ছাত্র রাজনীতির কেন্দ্রভূমিখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃত্বে কারা আসছেন, এ নিয়ে চলছে শেষ মুহূর্তের নানা যোগবিয়োগ।

নেতৃত্বের দৌড়ে সিলেট বিভাগ থেকে অনেকের নাম আলোচনায় রয়েছে।

এর মধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুল ইসলাম জুয়েল, স্কুল-ছাত্র বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জামশেদ আহমেদ, জিয়া হল ছাত্রলীগের সভাপতি ইউসুফ উদ্দীন খান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল-আমিন রহমান বিশেষ আলোচনায় রয়েছেন।

সর্বশেষ কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ক্যাম্পাসে ছাত্রদল ও শিবিরের নাশকতা মোকাবেলায় জিয়া হল ছাত্রলীগের সভাপতি ইউসুফ উদ্দীন ও বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল-আমিন রহমানের সক্রিয় ভূমিকা নেতৃত্ব বাছাইয়ের বিবেচনায় বিশেষ গুরুত্ব পাচ্ছেন। এছাড়াও ছাত্রনেতাগণ বিভিন্ন সময়ে ছাত্রদের ন্যায্য দাবি আদায়ে সক্রিয় ভূমিকা রাখায় তাদের নিয়ে আলোচনাও চলছে। দলের হাইকমান্ডের কাছেও গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছেন।

রোববার (২৯ এপ্রিল) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার বক্তৃতায় বলেন, আমি চাই ত্যাগী যোগ্য নেতৃত্ব। আমি নেতৃবৃন্দদের বলব- আপনারা আপনাদের পূর্বসূরিদের কথা ভাবুন। নেতা বানিয়ে যাবেন। কিন্তু, আপনি যখন বিদায় নিবেন, তখন নতুনরা আপনাকে কি চোখে দেখবে, সেটা একবার ভেবে দেখুন। চিরদিন কারও ক্লাউড থাকে না।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর এক নম্বর পছন্দ মেধাবী ছাত্র। অবশ্যই যারা বিভিন্ন অভিযোগে অভিযুক্ত তারা আসবে না। এবং যারা ছাত্রলীগকে ভালবেসে জীবন বাজি রেখে বিভিন্ন আন্দোলন সংগ্রামে ছিল তারাই নেতৃত্বে আসবে। ’

সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘অবশ্যই যারা ত্যাগী, সৎ, দুর্দিনে ছাত্রলীগের সঙ্গে ছিল এবং যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিশন-ভিশন বাস্তবায়ন করতে পারবে এমন নেতৃত্ব আসবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, ২০১৫ সালের ১১ জুন ঢাবি শাখা ছাত্রলীগের সম্মেলন শেষে ১৮ জুন আবিদ আল হাসানকে সভাপতি এবং মোতাহার হোসেন প্রিন্সকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত