নিউজ ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৫ ২০:৫৬

আন্দোলন সংগ্রামে বড় অবদান রেখেছে ছড়া সাহিত্য

প্রখ্যাত ছড়াকার, শিশু সাহিত্যিক ও সাংবাদিক রফিকুল হক দাদুভাই বলেছেন, বাংলা ও বাঙ্গালীর হাজার বছরের আন্দোলন সংগ্রামে ও গণজাগরণ সৃষ্টিতে  সবচেয়ে বেশি অবদান রেখেছে ছড়া সাহিত্য। চিরায়ত বাংলা সাহিত্যে সবচেয়ে শক্তিশালী যে মাধ্যমটি তাকে আমরা ছড়া সাহিত্য হিসেবে মূল্যায়ন করি। আমাদের সকল আন্দোলন সংগ্রাম ও অর্জনে ছড়া সাহিত্যের ভূমিকা অপরিসীম। ছড়া সাহিত্যকে অস্বীকার করে বাংলা সাহিত্য কল্পনাতীত।

তিনি শুক্রবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে, ছড়ালিখো মুক্তিযুদ্ধের চেতনায় ছড়া সংগঠন ছড়া মঞ্চ সিলেট আয়োজিত নিয়মিত ছড়া পাঠের আসরে এ কথা বলেন।

ছড়ামঞ্চ সিলেটের সভাপতি,বিশিষ্ট ছড়াকার ও সংগঠক সিরাজ উদ্দিন শিরুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ বাদশা গাজীর পরিচালনায় অনুষ্ঠিত ছড়াপাঠ ও আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, এপার বাংলা ও ওপার বাংলার জনপ্রিয় শিশু সাহিত্যিক আসলাম সানী,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় খেলাঘরের সাবেক সাধারণ সম্পাদক দেশবরেণ্য শিশু সংগঠক ছড়াকার জিয়া উদ্দিন,বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক আল আজাদ,বিশিষ্ট ছড়াকার ও সাংবাদিক তাজুল ইসলাম বাঙালি,ছড়াকার জয়নাল আবেদীন জুয়েল।

 ছড়া পাঠ ও আলোচনায় অংশ নেন এডভোকেট দেলোয়ার হোসেন দিলু,সিলেট জেলা খেলাঘরের সাধারণ সম্পাদক অরূপ শ্যাম বাপ্পি,ছড়া কেন্দ্রের সভাপতি শাহাদত বখত শাহীদ, এখলাসুর রাহমান, কবি ফাতেমা হক,নুসরাত জাহান,তারেশ কান্তি তালুকদার, তোবারক আলী,রিপন আহমদ ফরিদী,শরিফ তুহিন,গীতিকবি আনোয়ার হোসেন,দেলোয়ার হোসেন দেলু, নোমান আহমদ,জয়নাল আবেদীন বেগ,আবির উদ্দিন, মোহাম্মদ শরিফ গাজী, মিনহাজ ফয়ছল, মোহাম্মদ কামাল, হেনা মমো,বাউল শীতন বাবু, মোঃ নোমান উদ্দিন রিপন, মোঃ শফিকুর রহমান শফিক, কয়েছ আহমদ,এম আলী হোসেইন, আলিম উদ্দিন আলম, আকরাম ছাবিত, মোঃ সুমন আহমদ, রওশন জলিল কোরেশী,কামাল আহমদ,আব্দুল কাদির জীবন, মোঃ সুমন, শহিদুল ইসলাম লিটন,মোহাম্মদ নুরুল ইসলাম, রিয়াদ আকন্দ, সাকিব মিজি, মোঃ শাহাদাত হোসেন,এম রহমত উল্লাহ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত