হবিগঞ্জ প্রতিনিধি

১১ জুন, ২০১৬ ২৩:০১

চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের ১ম বর্ষপূর্তি উদযাপন

হবিগঞ্জে চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের ১ম বর্ষপূর্তি উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে । ১ম বর্ষপূর্তিতে এ প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্র-ছাত্রীদের আঁকা চিত্রের প্রদর্শনী করা হয়।

গত ১০ জুন শুক্রবার চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের কার্যালয়ে এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রসেনজিৎ চৌধুরী শিবুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র দিলীপ দাশ। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ চারুকলা ইনিস্টিটিউডের অধ্যক্ষ আলাউদ্দিন আহমেদ, শ্রী শ্রী শনি মন্দিরের সভাপতি ডাঃ দিলীপ কুমার আচার্য, নিরদাময়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি প্রমথ সরকার, সুরবিতান ললিতকলা কেন্দ্রের সাধারণ সম্পাদক আবুল ফজল, ও সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক সিদ্ধার্থ বিশ্বাস। অনুষ্ঠানের শুরুতেই অতিথিদের ফুল দিয়ে বরন করে চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষার্থীবৃন্দ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা আশীষ আচার্য। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এডভোকেট তুষার মোদক, আব্দুল্লাহ আবীর, সুবাস আচার্য,  আহসান পলাশ ও সুজিত বনিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র দিলীপ দাশকে সংবর্ধনা দেয়া হয়। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের এত কম সময়ে অর্জিত সাফল্যের প্রশংসা করেন। এ প্রশিক্ষণ কেন্দ্রের প্রয়োজনে তিনি সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

অনুষ্ঠানের সভাপতি প্রসেনজিৎ চৌধুরী শিবু তার বক্তব্যে বলেন, এ স্কুলটি প্রতিষ্ঠা করার পর থেকে স্বতস্পূর্ত অংশগ্রহণ আমাদের দায়বদ্ধতা বাড়িয়ে দেয়। চারু ও কারুকলার এ প্রশিক্ষণ দিতে আমরা বড় আকারের কোনো বেতন নেই না শিশুদের অভিভাবকদের  কাছ থেকে।কোনো পৃষ্ঠপোষকতা ছাড়া  নামমাত্র সম্মানী নিয়ে প্রতিষ্ঠানটিকে টিকিয়ে রাখা আমাদের জন্য খুব কষ্টকর। তারপরও আমরা এ প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। অপরাধমুক্ত একটি সুপরিকল্পিত সমাজ গঠনে তাদের এই সৃজনশীল কাজের অগ্রগতির জন্য বিত্তবান, সামাজিক, সাংস্কৃতিক, নান্দনিক মনের অধিকারী ব্যক্তিদের এ প্রতিষ্ঠানে অংগ্রহনের আহবান যানান তিনি। মূলত সিলেট বিভাগের মধ্যে মানসম্পন্ন  চারু ও কারুকলা ইনিস্টিটিউড প্রতিষ্ঠা করারই  আমাদের উদ্দেশ্য , যার যাত্রা শুরু হবিগঞ্জ থেকেই হবে।

উল্লেখ্য, সৃজনশীল মনোবিকাশে মানবিক, নান্দনিক, সৃষ্টিশীলতায় শিশুদেরকে উদ্বুদ্ধ করতে ১ বছর আগে মাত্র ৫জন শিশুকে নিয়ে এ চারু ও কারুকলা প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা শুরু করেন এই প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক প্রসেনজিৎ চৌধুরী শিব ও আশীষ আচার্য। তারই ধারাবাহিকতায় এখন এ প্রশিক্ষণ কেন্দ্রের সাথে যুক্ত হয়েছে প্রায় ৮০ জন শিশু কিশোর।

আপনার মন্তব্য

আলোচিত