সিলেটটুডে ডেস্ক

২০ জুন, ২০১৬ ২২:৩৯

লিডিং ইউনিভার্সিটিতে ‘ফ্রেশারস ডিবেট লীগ’ সম্পন্ন

"বিতর্ক চর্চার মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তিবাদী হয়ে উঠে। বিতর্কে আলোচ্য বিষয়ে সমসাময়িক রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন সমস্যার খোলামেলা আলোচনার দ্বার উন্মুক্ত হয়। বিতার্কিকেরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সুযোগ পায়। তাই শিক্ষার্থীদের উচিত নিজেদের জ্ঞানকে আরও সমৃদ্ধ ও শাণিত করার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিতর্ক চর্চায়ও মনোনিবেশ করা।"

শনিবার (১৮ জুন)  লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব আয়োজিত "১ম ফ্রেশার্স ডিবেট লীগ ২০১৬ " এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নুর মুহাম্মদ, ক্লাবের উপদেষ্টাবৃন্দ, নর্থ ইস্ট ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির এডভাইজার শামীম আল আজিজ লেলিন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন এর সিলেট রিজনের কো অর্ডিনেটর ধ্রুব রঞ্জন রায়, সিলেট ডিবেট ফেডারেশন এর প্রেসিডেন্ট লোচন, বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সমন্বয় পরিষদ সিলেট এর প্রতিষ্ঠাতা সমন্বয়কারী শাহ শরীফ, ক্লাবের প্রাক্তন দুই প্রেসিডেন্ট আহনাফ মামুন ও মিজানুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ক্লাবের প্রেসিডেন্ট রানা মজুমদার বাপ্পী। তিনি বলেন, "প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া এই ফ্রেশারস ডিবেট লীগে যারা ভাল করবে তাদেরকে আমরা জাতীয় পর্যায়ের বিতর্কে অংশগ্রহণের সুযোগ করে দিব। আশাকরি এই বিতার্কিকেরা  আমাদের বিশ্ববিদ্যালয়ের সম্মান বৃদ্ধিতে বলিষ্ঠ ভূমিকা রাখবে।"  তিনি বিতার্কিকদেরকে বাস্তব জীবনে যুক্তিবাদী হওয়ারও আহ্বান জানান।

ফ্রেশারস ডিবেট লীগের গ্রুপ পর্বে ৬টি গ্রুপের মোট ১৮ টি টীমের মধ্যে লীগ পদ্ধতিতে তুমুল বিতর্ক লড়াই শেষে মোট ৬টি বিজয়ী টীম লীগের ২য় পর্বে উন্নীত হয়। লীগের ২য় পর্বে যুক্তির লড়াই এ অংশগ্রহণ শেষে উক্ত ৬টি দল হতে ৩টি বিজয়ী দলের মধ্য হতে সর্বোচ্চ দলীয় স্কোর প্রাপ্ত ২টি দল উইংস অফ ফায়ার এবং ফার্স্ট টাইমার্স ফাইনালের বিতর্ক অধিবেশনে অবতীর্ণ হয়।
ফাইনাল অধিবেশনে " বংশানুক্রমিক উত্তরাধিকারের মানসিকতাই উপমহাদেশীয় রাজনীতির প্রধান অন্তরায়" এই মোশনে টান টান উত্তেজনাপূর্ণ বিতর্ক অধিবেশন শেষে চ্যাম্পিয়ন হয় টীম ফার্স্ট টাইমার্স। এছাড়া ফার্স্ট রানার্সআপ হয় টীম উইংস অফ ফায়ার। উল্লেখ্য বিতর্ক লীগটিতে অংশ নিয়েছিল শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থীরা। সমাপনী অনুষ্ঠানে ক্লাব সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আকাশ, দীপু, নাইম, মুরাদ আহমদ, রাজন, হাসান, মিছবাহ, পিয়াস, মুরাদ হোসাইন, অর্ণব, প্রান্ত, জকি, রুবেল, মুরসালাত, মুনা, রুমানা, সায়মা, শর্মী ও ফটোগ্রাফার হিসেবে দায়িত্ব পালন করেন রাসেল খান, ইমতিয়াজ আহমদ প্রবাল, গোলাম রেজা পাবেল ও আকাশ মল্লিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাব সেক্রেটারি তান্নি।

আপনার মন্তব্য

আলোচিত