সিলেটটুডে ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৬ ১৮:১৮

সিলেট ‘শী-ক্যান প্রকল্পের’ আলোচনা সভা অনুষ্ঠিত

বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান ‘পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার’র বাস্তবায়নাধীন ‘শী-ক্যান’ প্রকল্পের আওতায় সিলেট সিটি কর্পোরেশনের নিকট চলমান চাহিদা পেশ বিষয়ক আলোচনা সভা বুধবার (৯ নভেম্বর) সকালে সিলেট সিটি কর্পোরেশনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সভায় বক্তারা নারীর জন্য নিরাপদ শহর গড়ার লক্ষ্যে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের সমানভাবে ভূমিকা রাখা জরুরী বলে অভিমত ব্যক্ত করেন।

সভায় শী-ক্যান প্রকল্পের কমিউনিটি ওয়াচ গ্রুপ সিলেট সিটি কর্পোরেশনের নিকট সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার সড়কবাতি সংস্কার, প্রয়োজনীয় সড়ক বাতি স্থাপন এবং পথ নির্দেশিকা স্থাপনের বিষয়টি সিটি কর্পোরেশনের নগর উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানান এবং সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি পেশ করেন।

শী-ক্যান প্রকল্পের সিলেটের ক্যাম্পেইন অফিসার সত্যজিৎ দত্ত পুরকায়স্থের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র এবং নারী কাউন্সিলর অ্যাডভোকেট রোকসানা বেগম শাহনাজ, নারী কাউন্সিলর শাহনারা বেগম, নারী কাউন্সিলর দিবা রানী দে, নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্লেনার মাহমুদুল হাসান এবং সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান এবং শী ক্যান প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শিরোপা কুলসুম প্রমুখ ।

উল্লেখ্য, দাতা সংস্থা অ্যাকশন এইড এবং ইউএসএআইডি এর আর্থিক ও কারিগরি সহায়তায় পিএসটিসি বাংলাদেশের ৭টি বিভাগীয় শহরের ৭টি সিটি কর্পোরেশনের মোট ১৭টি বস্তিতে (ঢাকার নারায়ণগঞ্জ, সিলেট, রংপুর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল) নারীর প্রতি যৌন হয়রানী ও সহিংসতা প্রশমনের লক্ষ্যে ৩ বছর মেয়াদী শী-ক্যান প্রকল্প বাস্তবায়ন করছে। নারীর ক্ষমতায়ন, স্থানীয় সেবাদানকারী প্রতিষ্ঠানসমুহে (সিটি কর্পোরেশন, পুলিশ বাহিনী, হাসপাতাল, নগর পরিবহন, বিপণী বিতান, জনচলাচলের স্থান) জেন্ডার সংবেদনশীলকরণ ও ইতিবাচক মনোভাব তৈরি করা এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

আপনার মন্তব্য

আলোচিত