সিলেটটুডে ডেস্ক

২৮ এপ্রিল, ২০১৭ ২১:০০

দুর্গত হাওরবাসীর সহায়তায় চারুকলায় ছবি বিক্রি করবে ‘ঢেউ’

এ বছরের অসময়ের প্লাবনে বাংলাদেশের সিলেট বিভাগ ও পার্শ্ববর্তী এলাকার অন্তর্গত হাওর অঞ্চল ডুবে গেছে অধিকাংশই। তলিয়ে গেছে কৃষকের বছরব্যাপী শ্রমে ফলিয়ে তোলা ফসল। তীব্র দূষণে দ্বিতীয় প্রধান জীবিকা মাছও মরছে ক্রমাগত। দূষিত পানি আর মৃত মাছের বিষে কৃষকের শেষ সম্বল হাঁসও মরছে। বাকি বছরটা একটা অনিশ্চিত জীবনের দিকে এগিয়ে চলছে হাওর পাড়ের বিপন্ন জনপদ।

এমন একটি দুর্যোগে যে পরিমাণ সরকারি ত্রাণ সেখানে যাচ্ছে, তা এই বিপুল পরিমাণ ক্ষতিতে আক্রান্ত নিঃস্ব মানুষগুলোর জন্য পর্যাপ্ত নয়। তাই এ অবস্থায় সরকারি উদ্যোগের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানগুলোর যৌথ, সমন্বিত উদ্যোগ অত্যন্ত জরুরি।

সে উদ্দেশ্য সামনে রেখেই কিছু চারুশিল্পীদের যৌথ প্রচেষ্টায় সৃজনশীল সংগঠন 'ঢেউ' ছবি বিক্রির একটি উদ্যোগ নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীর সামনে ২৭ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত এ কার্যক্রম চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। চারুকলার বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থী সহ দেশের বরেণ্য চিত্রশিল্পী এবং চারুশিক্ষকরা ছবি এঁকে এই কার্যক্রমে তাঁদের অবদান রাখবেন। সাথে চলবে আলোকচিত্র প্রদর্শনী ও বিক্রি।

দেশের সকল শিল্পরসিক, সংগ্রাহকসহ সকলকে সংগঠিত এই ছোট প্রয়াস থেকে ছবি কিনে দুর্গত হাওরবাসীর ত্রাণ সহযোগিতায় অবদান রাখতে আন্তরিক আহ্বান জানানো হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত