সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৭ ১৭:৪৫

সিলেট মহানগর বিএনপির দিনব্যাপী বই প্রদর্শনীর উদ্বোধন

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম বলেছেন, মেজর জিয়া হতে প্রেসিডেন্ট জিয়া আর বাংলাদেশী জাতীয়তাবাদের দর্শনই স্বাধীন সার্বভৌম বাংলাদেশের রূপরেখা। মেজর জিয়া দেশকে এবং জনগণকে ভালো বাসতেন। মেজর জিয়া চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা না করলে এই দেশ স্বাধীন হতো না। দীর্ঘ ৯ মাসে একটি দিনও তিনি তার স্ত্রী বা পুত্রের কথা চিন্তা করেননি। দেশ আর দেশের মানুষই ছিল তার সার্বক্ষণিক চিন্তায়। মেজর জিয়ার স্বাধীনতা ঘোষণা থেকে শুরু করে দেশ গঠনের সকল সফল ইতিহাস পৌঁছে দিতে হবে আমাদের সন্তানদের কাছে আর সেজন্য তাদের বেশি বেশি বই পড়ায় উদ্বুদ্ধ করতে হবে।

মঙ্গলবার (২ মে) সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হল রুমে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর ৩৬তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে মহানগর বিএনপির আয়োজনে ও জিয়া স্মৃতি পাঠাগার এর ব্যবস্থাপনায় দিনব্যাপী বই প্রদর্শনীর উদ্বোধনকালে উপরোক্ত কথাগুলো বলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মহানগর বিএনপির সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন বলেন, বাংলার রাখাল রাজা বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ১৯৮১ সালের ৩০ মে নির্মম ভাবে হত্যা করে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে মেতে উঠে একটি কুচক্রী মহল। সেই ধারাবাহিকতায় সেই দিন স্বৈরাচার এরশাদ সরকারকে অভিনন্দন জানিয়ে গণতন্ত্রের পথ রুদ্ধ করা হয়েছিল। সেই কুচক্রী মহলের স্বরূপ জনসম্মুখে তুলে ধরতে বই পড়ার বিকল্প নেই।

আয়োজিত বই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় অংশ নিয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ৭১’র রণাঙ্গনের দিনগুলি আর রাষ্ট্রনায়ক জিয়াকে ছড়িয়ে দিতে হবে প্রজন্ম হতে প্রজন্মের মাঝে, তবেই স্বাধীন বাংলাদেশ আলো ছড়াবে বিশ্বময়।

আলোচনায় মহানগর বিএনপির সহ-সভাপতি সালেহ আহমদ খছরু বলেন, প্রেসিডেন্ট জিয়ার শৃংঙ্খলাবোধ, সততা-নিষ্ঠা আর রাজনীতির কর্মশালা প্রয়োগ করতে পারলেই ফিনিক্স পাখির মত বেঁচে থাকবে বিএনপি আর বাংলাদেশী জাতীয়তাবাদ।

বই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক আজমল বক্ত চৌধুরী সাদেক বলেন, বই পড়া ছাড়া জ্ঞানের বিকল্প নেই, তাই বেশী বেশী বই কিনে ও পড়ে জিয়াকে জানতে হবে, আর আজকের বই মেলা ছড়িয়ে দিতে হবে শিশুদের মাঝে।  

সিলেট মহানগর বিএনপির সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন এর সভাপতিত্বে ও মহানগর বিএনপির সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক এডভোকেট আব্দুস সাদেক লিপন ও সহ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কয়েছ আহমদ সাগর এর যৌথ পরিচালনায় বই প্রদর্শনীর উদ্বোধনী ও আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মহানগর বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা।

মহানগর বিএনপির আপ্যায়ন সম্পাদক আফজাল উদ্দিনের কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে অংশ নিয়ে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর বিএনপির সহ-সভাপতি সালেহ আহমদ খছরু, কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, আব্দুস সত্তার, আব্দুল ফাত্তাহ বকশী, যুগ্ম সম্পাদক আজমল বক্ত চৌধুরী সাদেক, ইমদাদ হোসেন চৌধুরী, হুমায়ুন আহমদ মাসুক, সাংগঠনিক সম্পাদক মুকুল মুর্শেদ, দপ্তর সম্পাদক সৈয়দ রেজাউল করিম আলো, কাউন্সিলর কোহিনুর ইয়াসমিন ঝর্ণা।

এ সময় উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির সহ-সভাপতি নিহার রঞ্জন দে, আমির হোসেন, প্রকাশনা সম্পাদক জাকির হোসেন মজুমদার, যুব বিষয়ক সম্পাদক মির্জা বেলায়েত আহমদ লিটন, পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক লল্লিক আহমদ চৌধুরী, পরিবহন বিষয়ক সম্পাদক জাকির তালুকদার, মানবাধিকার বিষয়ক সম্পাদক মুফতি নেহাল উদ্দিন, পরিবেশ বিষয়ক সম্পাদক আবুল কালাম, উপ কোষাধ্যক্ষ শেখ মো. ইলিয়াছ, সহ-সাংগঠনিক সম্পাদক জেবুল হোসেন ফাহিম, সহ-দপ্তর সম্পাদক লোকমান আহমদ, সহ-প্রচার সম্পাদক কয়সর চৌধুরী, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক আব্দুস শুকুর, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক আমিনুর রহমান খোকন, সহ-সমবায় সম্পাদক শরিফ উদ্দিন মেহদী, সহ-শিল্প সম্পাদক নজির হোসেন, সহ-যোগাযোগ সম্পাদক উজ্জল রঞ্জন চন্দ্র, সহ- বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আলমগীর বক্ত শুয়েব, সদস্য মোহাতির আলী মাখন, মখলিছ খান, সৈয়দ ইমরান হোসেন, শফিক নূর, দিলওয়ার হোসেন রানা, রিহাদুল হাসান রুহেল, জেলা ছাত্রদলের সহ-সভাপতি লুৎফুর রহমান, নজরুল ইসলাম, জামাল আহমদ খান, আব্দুর করিম জোনাক, আলী আকবর রাজন, আবু মোন্তাসির চৌধুরী, মিজানুর রহমান মিজান, নাজিম উদ্দিন, সিরাজ পান্না, সাহান আল মাহমুদ খান, শামীম আহমদ, নাজমুল হোসেন মুন্না, গোলাম কিবরিয়া সুমন, তকবির আহমদ, রোমান আহমদ রাজু, সাজন আহমদ তালুকদার, নাহিদ আহমদ, সাজন আহমদ সাজু, সাহেল আহমদ নয়ন, রুবেল আহমদ প্রমুখ।

এছাড়া জিয়া স্মৃতি পাঠাগার কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে মো. মোজ্জামেল হোসেন শুভ ও মো. কামাল হোসেন বই প্রদর্শনীর দায়িত্ব পালন করেন।  


আপনার মন্তব্য

আলোচিত