সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৭ ১৬:০৫

‘হেপাটাইটিসকে জানুন এবং এর প্রতিরোধ গড়ে তুলুন’

‘হেপাটাইটিসকে জানুন এবং এর প্রতিরোধ গড়ে তুলুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটে পালিত হচ্ছে বিশ্ব হেপাটাইটিস দিবস।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে নগরীর সোবহানীঘাটস্থ আল হারামাইন হাসপাতালের উদ্যোগে এ উপলক্ষে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতালের হল রুমে এক সেমিনারে মিলিত হয়।

সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের বক্তব্যে বলেন, অনিয়ন্ত্রিত জীবনাচরণ, অপরীক্ষিত রক্তগ্রহণ ও অসচেতনতার কারণে বিশ্বব্যাপী হেপাটাইটিস বা যকৃত প্রদাহের বিস্তার বাড়ছে।

দূষিত রক্ত, সিরিঞ্জ, মা থেকে সন্তানের এবং অনৈতিক মেলামেশা ইত্যাদির মাধ্যমে হেপাটাইটিস 'বি' ও 'সি' ভাইরাস ছড়ায়। হেপাটাইটিস 'বি' ভাইরাসের টীকা এখন সর্বত্র পাওয়া যায়। সব বয়সের লোক এই টীকা নিলে হেপাটাইটিস 'বি' ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিন্তু যেহেতু 'সি' ভাইরাসের কোন টীকা এখনও আবিষ্কার হয় নি, সেহেতু সংশ্লিষ্ট সকলের সাবধানতা অবলম্বনের ওপর বক্তারা গুরুত্বারোপ করেন।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. এহসানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্ক ভিউ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ওসুল আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, হাসপাতালের পরিচালক (এডমিন) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. কাজী এ টি এম ইব্রাহিম ও সি ই ও মেজর জেনারেল (অব.) জন গোমেজ।

শুরুতে হেপাটাইটিস বিষয়ে সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন আল হারামাইন হাসপাতালের এন্ডোক্রাইনোলোজি বিভাগের চিকিৎসক ডা. সোমা সরকার।

উল্লেখ্য, জনসচেতনতার লক্ষ্যে প্রতি বছর ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়ে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত