সিলেটটুডে ডেস্ক

১৭ আগস্ট, ২০১৭ ২২:০৭

বন্যায় ক্ষতিগ্রস্ত ৩২ লাখ লোক, ৫০ জনের মৃত্যু

সারাদেশে বন্যায় ২২টি জেলা প্লাবিত, ৩২ লাখ লোক ক্ষতিগ্রস্ত এবং ৫০ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) জাতীয় সংসদ ভবনে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩০তম বৈঠক শেষে এক তথ্য বিবরণীতে এই তথ্য জানানো হয়।

বৈঠকে সারা দেশে চলমান বন্যা পরিস্থিতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়নের সর্বশেষ অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় বলে ওই তথ্য বিবরণীতে জানানো হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে কমিটির সদস্য ও পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান চৌধুরী ও অনুপম শাহজাহান জয় বৈঠকে অংশ নেন।

সারাদেশে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন এক হাজার ৯০০ কিলোমিটার বাঁধের এক-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈঠকে দেশের বিভিন্ন স্থানে কোন বাঁধ কি অবস্থায় আছে, কোন বাঁধের ওপর স্থায়ী বসতি তৈরি হয়েছে তার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদপ্তরের কার্যক্রমকে ঢেলে সাজানোর লক্ষ্যে এর জনবলকে প্রশিক্ষণ দেওয়ার সুপারিশ করে। বৈঠকে বাংলাদেশের প্রতিটি নদীতে পানির প্রবাহ চলমান রাখার জন্য ড্রেজিং মাস্টার প্ল্যানের আওতায় একটি গাইডলাইন প্রণয়নের সুপারিশ করা হয়। কমিটি পানিসম্পদ মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন কার্যক্রমের উদ্দেশ্য ও এর সুবিধা স্থানীয় জনসাধারণকে অবহিত করার প্রতি গুরুত্বারোপ করে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত