সংবাদ বিজ্ঞপ্তি

২৪ আগস্ট, ২০১৭ ১৩:০৭

ধোপাজান চলতি নদীতে অবৈধ বোমা-ড্রেজার-শ্যালো মেশিন বন্ধের দাবি

সুনামগঞ্জ জেলা বারকি শ্রমিক সংঘ রেজি. নং চট্ট ২৩৫৫-এর পক্ষ থেকে সুনামগঞ্জের জেলা প্রশাসক বরাবর স্মারকলিপিতে ধোপাজান চলতি নদী থেকে অবৈধ বোমা-ড্রেজার-শ্যালো মেশিন বন্ধের দাবি জানানো হয়েছে।

বুধবার সুনামগঞ্জ জেলা বারকি শ্রমিক সংঘের সভাপতি মো. নাছির মিয়া, সহ-সভাপতি আব্দুর রহমান, সহ-সাধারণ সম্পাদক অদুদ মিয়া, কোষাধ্যক্ষ আব্দুল কাদিরের নেতৃত্বে এক প্রতিনিধি দল জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের সাথে সাক্ষাত করে স্মারকলিপি হস্তান্তর করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলা সভাপতি বাদল সরকার ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল আলম।

জেলা প্রশাসক বারকি শ্রমিকদের সমস্যা সম্পর্কে অবগত আছেন জানিয়ে এই বিষয়টি সমাধানের জন্য খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে সমাধানের উদ্যোগ নেবেন বলে আশ্বস্ত করেন। তিনি বিজিবি কর্তৃপক্ষের সাথে কথা বলে বারকি শ্রমিকদের কাজের ব্যবস্থা করারও আশ্বাস প্রদান করেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় ভাটির জনপদ সুনামগঞ্জ হাওর অঞ্চলের সাধারণ খেটে-খাওয়া দিন মজুরদের কাজের একমাত্র ভরসা ধোপাজান “বালি মিশ্রিত পাথর” মহাল। জেলার প্রায় সবকটি উপজেলা বৎসরে আটমাস জলমগ্ন থাকে, এই সময়ে জেলার প্রায় লক্ষাধিক কৃষক পরিবার ও বারকি শ্রমিকগণ হাতের সাহায্যে পরিবেশবান্ধব উপায়ে বালু-পাথর উত্তোলন করে যুগ যুগ ধরে কাজ করে জীবিকা নির্বাহ করে আসছে। দুঃখ ও পরিতাপের বিষয় যে ১৪১৯ বাংলা সন হতে মহালের ভিতর প্রবেশ ঘটে বালি/ পাথর খেকো চক্রের। এই চক্র আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে ইজারা চুক্তি লঙ্ঘন এবং উচ্চ আদালতের আদেশ অমান্য করে অবৈধ ড্রেজার/খনন যন্ত্রের মাধ্যমে ১০০/২০০ ফুট গভীরতা সৃষ্টি করে বালি-পাথর উত্তোলন করার ফলে নদী গর্ভে বিলীন হয়েছে হাট বাজার স্থাপনা ফসলি জমি।

এ বিষয়ে প্রতিবাদ করতে গেলে সাধারণ শ্রমিকদের উপর নেমে আসে নির্যাতন মিথ্যা মামলাসহ প্রাণনাশের হুমকি দেওয়া হয় বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত