সংবাদ বিজ্ঞপ্তি

১৩ মে, ২০১৮ ২৩:০৬

খেলাঘরের ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

শনিবার (১২ মে) বিকাল ৫টায়  নগরীর মিরাবাজারস্থ মডেল হাই স্কুল এর সোপান হল রুমে  খেলাঘর’র ৬৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খেলাঘর সিলেট জেলা কমিটির উদ্যোগে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খেলাঘর সিলেট জেলা কমিটির সভাপতি তাজুল ইসলাম বাঙালির সভাপতিত্বে এবং সদস্য সত্যপ্রিয় দাস শিবুর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা পুরঞ্জয় চক্রবর্তী বাবলা।

খেলাঘর সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদকের  তপন চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সোপান সিলেট এর অর্থ-সম্পাদক শ্যামল দে, খেলাঘর সিলেট জেলা কমিটির সহ-সভাপতি তাপসী চক্রবর্তী লিপি, মুক্তমন খেলাঘর আসরের সভাপতি বিধান দেব চয়ন, খেলাঘর জাতীয় পরিষদ সদস্য সিরাজ উদ্দিন শিরুল, ছায়ানীড় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক রাজীব চক্রবর্তী, পুষ্পহাসি খেলাঘর আসরের সাধারণ সম্পাদক অভিনন্দন ধর চৌধুরী রাতুল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলা কমিটির কোষাধ্যক্ষ নাবিল এইছ, সৃষ্টি খেলাঘর আসরের সাধারণ সম্পাদক অপরূপ দাস অয়ন প্রমুখ।

খেলাঘর’র ৬৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খেলাঘর সিলেট জেলা আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, শিশু-কিশোরদের বিজ্ঞান মনোষ্ক অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তোলতে হবে। তাদের কে মুক্ত চিন্তা চেতনায় বাঙালী সাংস্কৃতিক ধারায় গড়ে তোলার কাজে খেলাঘর দীর্ঘ ৬৫ বছর যাবত কাজ কর যাচ্ছে। যে কোন দেশের উন্নতির জন্য শিক্ষিত অগ্রসর মানুষের প্রয়োজন, অগ্রসর মানুষ ছাড়া কোন জাতি উন্নতি করতে পারে না। আর উন্নত মানুষ এমনি এমনি তৈরি হয় না। এর জন্য শিশু-কিশোরদের সঠিক ধারায় গড়ে তোলতে হবে। শিশুরাই আগামীর কর্ণধার।

বক্তারা আরো বলেন, খেলাঘর সঠিক ধারার মানুষ তৈরির কাজে ১৯৫২ সাল থেকে কাজ করছে। কিন্তু কাজ এখন ও শেষ হয়নি। ১৯৭১ সালে আমরা স্বাধীনতা পেয়েছি কিন্তু প্রকৃত স্বাধীনতা  আমরা আজ ও পাইনি। আজও আমাদের শিশু-কিশোর অবহেলিত বঞ্চনা আর নিপীড়নের স্বীকার। শিশু-কিশোর দের সঠিক ভাবে গড়ে তোলতে খেলাঘর আন্দোলনের সূচনা। এ কাজ আরও শক্তিশালী করতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ ভাবে খেলাঘরের পতাকা তলে সমবেত হয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন ছায়ানীড় খেলাঘর আসরের উপদেষ্টা কালীপদ আচার্য, সৃষ্টি খেলাঘর আসরের সভাপতি শিমুল চক্রবর্তী, রং পেন্সিল চারু বিদ্যালয়ের পরিচালক পিংকু বৈদ্য, খেলাঘর কর্মী উবায়দুর রহমান পাপ্পু প্রমুখ।

অনুষ্ঠানে কবি সিরাজ উদ্দিন শিরুল  তার সদ্য প্রকাশিত  ১০ কপি বই খেলাঘর কমিটির কাছে হস্তান্তর করেন।

আলোচনা পর্ব শেষে মুক্তমন খেলাঘর আসর, পুষ্পহাসি খেলাঘর আসর এবং ছায়ানীড় খেলাঘর আসরের ভাই-বোনের পরিবেশনায় মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

আপনার মন্তব্য

আলোচিত