সংবাদ বিজ্ঞপ্তি

১৪ মে, ২০১৮ ১৬:৩০

সিলেট চেম্বারে ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধতি’ শীর্ষক সেমিনার

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধতি’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সোমবার (১৪ মে) সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলে এ সেমিনারের আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ফখরুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই সিলেটের উপপরিচালক (মেট্রোলজি) ও আঞ্চলিক প্রধান প্রকৌশলী শফিউল্লাহ খান।

প্রধান অতিথির বক্তব্যে মো. ফখরুল ইসলাম বলেন, বিএসটিআই ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কাজের মধ্যে যোগসূত্র রয়েছে। বিএসটিআই পণ্যের গুণগত মানের বিষয়টি তদারকি করে এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিএসটিআই সহ সংশ্লিষ্ট দপ্তরগুলো কর্তৃক আরোপিত আইন সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা তা দেখে থাকে। এ লক্ষ্যে অনেক সময় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

তিনি বলেন, জরিমানাকৃত ব্যবসায়ীর কাছে বিষয়টি অনাকাঙ্ক্ষিত হলেও ভোক্তা সাধারণের অধিকার নিশ্চিতকরণের জন্য তা প্রয়োজনীয়। এর ফলে বর্তমানে ব্যবসায়ী ও ভোক্তাগণ অনেকটা সচেতন হয়েছেন। তিনি ব্যবসায়ীদেরকে পবিত্র রমজান মাসে সরকারের আইন মেনে ও পণ্যের গুণগত মান বজায় রেখে পণ্য উৎপাদন ও বাজারজাত করার আহবান জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, দেশীয় ও বিশ্ব বাজারে বাংলাদেশী পণ্যের চাহিদা বৃদ্ধিতে পণ্যের গুণগত মান ও পরিমাণ সঠিক রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাজার পণ্যের ভিড়ে ভোক্তা সাধারণ মানসম্পন্ন পণ্যটিকেই বেছে নেন। বাংলাদেশী পণ্যের গুণগত মান রক্ষায় বিএসটিআই কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এসএমই উদ্যোক্তাদের জন্য বিএসটিআই সার্টিফিকেট গ্রহণ করা জরুরী, কিন্তু অনেক উদ্যোক্তাদের এ বিষয়ে সম্যক ধারণা নেই। তাই উদ্যোক্তাদেরকে বিএসটিআই সার্টিফিকেট লাভের পদ্ধতি সম্পর্কে ধারণা দিতে এসএমই ফাউন্ডেশন সিলেট চেম্বারের সহযোগিতায় অদ্যকার সেমিনারটি আয়োজন করেছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসটিআই সিলেটের বিএসটিআই সিলেটের উপপরিচালক (মেট্রোলজি) ও আঞ্চলিক প্রধান প্রকৌশলী শফিউল্লাহ খান বলেন, এসএমই উদ্যোক্তাদের জন্য বিএসটিআই সার্টিফিকেট আবেদনের নিয়মাবলী জানা একান্ত জরুরী। ক্ষুদ্র ও মাঝারী শিল্পের উন্নয়নে এ রকম সেমিনার অত্যন্ত কার্যকর। তিনি সেমিনারটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বারকে আন্তরিক ধন্যবাদ জানান। এজন্য তিনি এসএমই ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ জানান।

সেমিনারের বিষয়বস্তুর উপর কী-নোট পেপার উপস্থাপন করেন বিএসটিআই সিলেটের সহকারী পরিচালক রফিকুল ইসলাম রিপন। তিনি বিএসটিআই সার্টিফিকেট প্রাপ্তির পদ্ধতি ও নিয়মকানুন নিয়ে বিশদভাবে আলোচনা করেন এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবীর সঞ্চালনায় সেমিনারে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক জিয়াউল হক, পরিচালক ও এসএমই সাব কমিটির আহবায়ক জনাব হুমায়ুন আহমেদ, বিএসটিআই সিলেটের সহকারী পরিচালক মো. কামাল হোসেন ও এসএমই ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপক আবির হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, চন্দন সাহা, বাংলা টিভি সিলেটের ব্যুরো প্রধান আব তালেব মুরাদ, মো. আব্দুস শহীদ নূরী, মো. মিনহাজ উদ্দিন, মহসিন আহমদ চৌধুরী, মো. সাঈদ খান, তাসলিম উদ্দিন, মো. মনোয়ার হোসেন রূপক, উত্তরা সেন পম্পা, রাশিদা আক্তার, মো. আবুল মিয়া, শেখ এম এ রামীম আহমেদ, কামাল আহমদ, মোছা. রাশিদা আক্তার, হোসনে আরা বেগম, এনামুল কবির, মো. মোতাহির আলী, মোহাম্মদ তাইয়্যিব খান লামীম, মো. আতিক-উল-ইসলাম, জয়নাল আবেদীন, চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নুরানী জাহান কলি, সহকারী সচিব জনাব সানু উদ্দিন রুলে এবং সেমিনারে অংশগ্রহণকারী উদ্যোক্তাবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত