সিলেটটুডে ডেস্ক

০২ এপ্রিল, ২০২০ ১৯:৪৮

করোনা থেকে পথশিশুদের রক্ষার আহ্বান এক রঙ্গা এক ঘুড়ির

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) থেকে সুবিধাবঞ্চিত পথশিশুদের সুরক্ষায় সরকারের কাছে আহ্বান জানিয়েছে এক রঙ্গা এক ঘুড়ি।

বৃহস্পতিবার গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটির প্রতিষ্ঠাতা নীল সাধু বলেন, ঢাকা মহানগরীসহ বাংলাদেশে পথশিশুর সংখ্যা চার লাখের অধিক। পথেই তাদের অবস্থান। তবে তারা সংঘবদ্ধভাবে চলাফেরা করে ও একসাথে রাত যাপন করে। আমরা মনে করি করোনাভাইরাসের বাহক হিসেবে ঝুঁকির মধ্যে আছে পথশিশুরা।

তিনি বলেন, আমরা এক রঙ্গা এক ঘুড়ি অনুরোধ জানাই সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পথশিশুদের উদ্ধার করে তাদের অধীন পরিচালিত হোমগুলোতে আশ্রয় নিশ্চিত করার জন্য। তাছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পথশিশু পুনর্বাসন কার্যক্রম কর্মসূচির আওতায় পরিচালিত সেন্টার বা উদ্ধারকৃত এলাকায় এনজিও পরিচালিত সেন্টার বা হোমে তাদের আশ্রয় নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পথশিশুদের স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে জ্ঞান নেই। পারিপার্শ্বিকভাবে তারা নাজুক একটি অবস্থায় আছে। আমরা যদিও জেনেছি করোনাভাইরাসের সংক্রমণে শিশুদের মৃত্যু হয় কম, কিন্তু বাহক হিসেবে ভূমিকা রাখলে তা হতে পারে মারাত্মক। নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কেন্দ্রীয় মনিটরিং কমিটির প্রতি অনুরোধ জানাই দ্রুত উদ্ভূত বিষয়গুলো নিয়ে বেসরকারি সংগঠন ও এনজিওগুলোর সঙ্গে পুরো কার্যক্রম সমন্বয় করা হোক। স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক দ্রুত উদ্ধারকৃত শিশুদের স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, শিশুদের আশ্রয়স্থলে খাদ্য সহ প্রয়োজনীয় সব উপকরণ সরবরাহ করতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে দায়িত্ব প্রদান করার জন্য অনুরোধ করছি এবং তাদের জন্য মনোসামাজিক কাউন্সেলিং সেবা নিশ্চিত করার জন্যেও আহবান জানাই।

আপনার মন্তব্য

আলোচিত