স্পোর্টস ডেস্ক

০৪ এপ্রিল, ২০২২ ১৪:২৩

বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা

পর্দা নেমেছে আরেকটি নারী ওয়ানডে বিশ্বকাপের। আর বিশ্ব আসর শেষে ঘোষণা করা হয়েছে ‘মোস্ট ভ্যালুয়েবল টিম’ তথা বিশ্বকাপের সেরা একাদশ। যেখানে লাল-সবুজের পতাকাকে গর্বিত করেছেন প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশের সাবেক অধিনায়ক সালমা খাতুন।

বাংলাদেশের জন্য অভিষেক বিশ্বকাপ ছিল নিউজিল্যান্ডে সদ্য সমাপ্ত নারী ওয়ানডে বিশ্বকাপ। প্রথম আসরে প্রথম জয় এসেছিল পাকিস্তানের বিপক্ষে। এছাড়া আর কোনো ম্যাচ জিততে না পারলেও বেশ কয়েকটি ম্যাচে জেতার খুব কাছাকাছি গিয়ে ফিরে আসে নিগার সুলতানা জ্যোতি বাহিনী। বাংলাদেশের এ স্বপ্ন যাত্রায় বল হাতে দারুণ সফল ছিলেন অভিজ্ঞ টাইগ্রেস সদস্য সালমা খাতুন। এবার সেটিরই পুরস্কার পেয়েছেন তিনি। সেরা একাদশে জায়গা করে নিয়েছেন। 

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ের ম্যাচে সালমা খাতুন বল হাতে ৯ ওভারে মাত্র ২৯ রান খরচায় তুলে নিয়েছিলেন মূল্যবান একটি উইকেট। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে বুক চিতিয়ে লড়াই করার ম্যাচেও মূল্যবান তিনটি উইকেট তুলে নিয়ে অজি ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দিয়েছিলেন।

টুর্নামেন্টজুড়ে বল হাতে ছড়ি ঘুরিয়ে তুলে নিয়েছেন ১০ উইকেট। সেরা ২৩ রানে ৩ উইকেট। ইকোনমি : ৩ দশমিক ৭৯।

বিশ্বকাপ সেরা একাদশে সর্বোচ্চ চারজন জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়ার। অধিনায়কত্বেরও দায়িত্ব পেয়েছেন অজি বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যাগ ল্যানিং। এছাড়া দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের দুজন করে জায়গা করে নিয়েছেন। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের একজন করে জায়গা পেয়েছেন।

তবে ভারত এবং পাকিস্তানের কোনো ক্রিকেটার এ তালিকায় নেই। এছাড়া বাজে পারফর্ম করা স্বাগতিক নিউজিল্যান্ডেরও কেউ নেই এ তালিকায়।

নারী বিশ্বকাপের সেরা একাদশ
লরা ওলবারডার্ট (দক্ষিণ আফ্রিকা), অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া), ম্যাগ ল্যানিং (অস্ট্রেলিয়া), রাকায়েল হেইনেস (অস্ট্রেলিয়া), ন্যাট স্কাইভার (ইংল্যান্ড), বেথ মুনি (অস্ট্রেলিয়া), হেইলি ম্যাথিউস (ওয়েস্ট ইন্ডিজ), সোপি এগলসটন (ইংল্যান্ড), শাবনিম ইসমাঈল (দক্ষিণ আফ্রিকা) এবং সালমা খাতুন (বাংলাদেশ)।

আপনার মন্তব্য

আলোচিত