স্পোর্টস ডেস্ক

১৫ মে, ২০২২ ২০:২৪

ম্যাথিউসের সেঞ্চুরিতে প্রথম দিন শ্রীলঙ্কার

অ্যাঞ্জেলো ম্যাথিউসের নৈপুণ্যে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে এগিয়ে রইল সফরকারী শ্রীলঙ্কা। বাংলাদেশের জন্য আক্ষেপ হয়ে থাকল মাহমুদুল হাসান জয়ের ক্যাচ ফেলে দেওয়া। নইলে অনেক আগেই সাজঘরে ফিরতে পারতেন অভিজ্ঞ ব্যাটার ম্যাথিউস।

রোববার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯০ ওভারে ৪ উইকেটে ২৫৮ রান তুলেছে লঙ্কানরা। টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ম্যাথিউস খেলছেন ২১৩ বলে ১১৪ রানে। তার ব্যাট থেকে এসেছে ১৪ চার ও ১ ছক্কা। তার সঙ্গী দিনেশ চান্দিমাল ২ ছক্কায় অপরাজিত আছেন ৭৭ বলে ৩৪ রানে। স্বাগতিকদের পক্ষে অফ স্পিনার নাঈম হাসান ১৬ ওভারে ২ উইকেট পেয়েছেন ৭১ রান খরচায়। একটি করে উইকেট শিকার করেছেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।

উইকেটবিহীন দ্বিতীয় সেশন পার করার পর শেষ সেশনের শুরুতেই সাফল্য পায় বাংলাদেশ। একদম প্রথম ডেলিভারিতে থিতু থাকা ব্যাটার কুশল মেন্ডিস তাইজুলের বলে মিড উইকেটে ধরা দেন। ১৩১ বলে ৩ চারে ৫৪ রান করেন তিনি।

২০১৮ সালে এই মাঠে বাংলাদেশের বিপক্ষে ১৭৩ রানের ইনিংস খেলেছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। বিপজ্জনক এই ব্যাটার এবার ম্যাথিউসের সঙ্গে জুটি গড়ার আভাস দিয়ে থামেন দ্রুত। দারুণ এক আর্ম বলে ধনঞ্জয়াকে আউট করেন সাকিব। ব্যাট স্পর্শ করে প্যাডে লেগে বল যাচ্ছিল অনেকটা গালির দিকে। প্রথম স্লিপ থেকে ছুটে ঝাঁপিয়ে সেই ক্যাচ হাতে জমান জয়। ২৭ বলে ৬ রান করেন ধনঞ্জয়া। 

আগের ওভারেই জয় তাইজুলের বলে ৬৯ রানে থাকা ম্যাথিউসের ক্যাচ ফেলে দেন। ধনঞ্জয়ার ক্যাচ ধরে ক্ষতি কিছুটা পোষালেও প্রথম সেশনে ২ আর শেষ সেশনে ২ উইকেট বাদে পুরোটা সময় লঙ্কানদের হাল ধরে রাখেন ম্যাথিউস। একবার জীবন পাওয়া ছাড়া তিনি ব্যাট করেছেন সাবলীলভাবে।

২ উইকেটে ১৫৮ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করে শ্রীলঙ্কা। দশ ওভারের মধ্যে ২৫ রান যোগ হতে সাজঘরে ফেরেন মেন্ডিস ও ধনঞ্জয়া। কিন্তু ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও ধারা অব্যাহত রাখতে পারেনি মুমিনুল হকের দল। বরং বলা যায়, বাংলাদেশকে চেপে বসতে দেননি ম্যাথিউস। উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়া চান্দিমালকে নিয়ে তিনি গড়েছেন ১৪৮ বলে অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটি। মারার বল পেলে মেরেছেন, ভালো বল ঠেকিয়েছেন- এভাবেই রানের চাকা সচল রেখেছেন ম্যাথিউস।

লাইন ও লেংথে ঠিক রেখে ১৯ ওভারে মাত্র ২৭ রান দিয়েছেন সাকিব। আরেক বাঁহাতি স্পিনার তাইজুলের ৩১ ওভারে খরচা ৭৩ রান। তবে উইকেটের দেখা পাননি দুই টাইগার পেসার সৈয়দ খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত