স্পোর্টস ডেস্ক

০৯ নভেম্বর, ২০২৩ ১৩:৫৮

ইংল্যান্ডের বড় জয়ে চাপে বাংলাদেশ

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপ শুরুর পর মনে করা হয়েছিল ম্যাড় ম্যাড়ে হবে টুর্নামেন্টটি। তবে গ্রুপ পর্বের খেলা শেষ পর্যায়ে এসেই রূপ নিয়েছে রীতিমতো যুদ্ধে। এই যেমন, বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবার টাইমড আউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। পরদিন আফগানিস্তানের বিপক্ষে মাশল ক্র্যাম্পের চোট নিয়েও খাদের কিনারা থাকা অস্ট্রেলিয়াকে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে সেমিফাইনালে তোলেন গ্লেন ম্যাক্সওয়েল।

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির সম্ভাবনা জোরালো হয়েছিল বাংলাদেশের। কিন্তু নেদারল্যান্ডসের বিপক্ষে ইংল্যান্ডের বড় জয়ে সেই সম্ভাবনা আবারও স্তিমিত হতে চলেছে টাইগারদের। ডাচদের ১৬০ রানের বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনা আরও জোরালো করেছে জস ব্যাটলাররা।

বিশ্বকাপ চলাকালেই এক বিবৃতিতে আইসিসি জানায়, এবারের বিশ্বকাপের পয়েন্ট তালিকার প্রথম সাত দল ও স্বাগতিক পাকিস্তান আগামী ২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে। এটা শোনার পরেই দলগুলো নড়েচড়ে বসে। টুর্নামেন্টে প্রত্যেকটি দলেরই আর একটি করে ম্যাচ বাকি।

এবারের বিশ্বকাপের সেরা ৮ এর মধ্যে ৬ পর্যন্ত নিশ্চিত হয়েছে আগেই। ৭ম এবং ৮ম স্থানের জন্য লড়ছে শেষের চার দল ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। এই চার দল সবারই পয়েন্ট চার হলেও নেট রানরেটে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ইংল্যান্ড (-০.৮৮৫)। তারপরে আছে যথাক্রমে বাংলাদেশ (-১.১৪২), শ্রীলঙ্কা (-১.১৬০ ও নেদারল্যান্ডস (-১.৬৩৫)।

শেষ রাউন্ডে ইংল্যান্ডের প্রতিপক্ষ পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। লঙ্কানরা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে আর বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এতেই বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারার সম্ভাবনা অনেকটাই কমে গেছে। কেননা গতকাল আফগানদের বিপক্ষে ৯১ রানে ৭ উইকেট হারানোর পরেই ম্যাক্সওয়েলের ডাবল সেঞ্চুরিতে অবিস্মরণীয় এক জয় পায় অজিরা।

অন্যদিকে, ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার শেষ ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ, বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে পাকিস্তানকে এ ম্যাচে অবশ্যই বড় ব্যবধানে জিততে হবে। অন্যদিকে, ইংল্যান্ডকেও চ্যাম্পিয়নস ট্রফির আশা বাঁচিয়ে রাখতে এ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই।

শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস এ দুই দলেরই সর্বশেষ ম্যাচ যথাক্রমে নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে। কিউইদের বিপক্ষে শ্রীলঙ্কার জয় পাওয়াটা খুব কষ্টকর হবে সেটা তারাও বুঝে। আর ভারত এ টুর্নামেন্টের অপরাজিত দল। তাদের বিপক্ষে ডাচদের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।

যদি ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস চারদলই নিজেদের সর্বশেষ ম্যাচ জিতে তখন চলে আসবে রানরেটের ব্যবধান। সেজন্য বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করতে অবশ্যই অজিদের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। আর না জিততে পারলেও ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে বড় ব্যবধানে হারতে হবে। সেক্ষেত্রেও রানরেটের মারপ্যাঁচ চলে আসবে। তাই বলা যায়, বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ভাগ্য অনেকটা সুতোয় ঝুলছে।

আপনার মন্তব্য

আলোচিত