স্পোর্টস ডেস্ক

২৪ মার্চ, ২০২৪ ০৪:০৫

বিস্ময়-বালক এন্ড্রিকের গোলে ইংল্যান্ডকে হারিয়েছে ব্রাজিল

ব্রাজিলিয়ান বিস্ময়-বালক এন্ড্রিকের গোলে ইংল্যান্ডকে হারিয়েছে ব্রাজিল।

শনিবার রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিকদের ১-০ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচের ৭১তম মিনিটে রদ্রিগো গোয়েজের বদলি হিসেবে নামা এন্ড্রিক মাঠে নামার নয় মিনিটের মধ্যে ব্যবধান গড়ে দেন। এটা ব্রাজিলের জার্সি গায়ে এন্ড্রিকের প্রথম গোল।

এই জয়ে প্রায় ১৫ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে জয় পেল ব্রাজিল। যদিও আজকের ম্যাচের আগে ব্রাজিল-ইংল্যান্ডের ২৬ মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলের ১১ জয়ের বিপরীতে ইংল্যান্ড জিততে পেরেছিল মাত্র ৪টি ম্যাচ, আর বাকি ১১ ম্যাচ হয়েছিল ড্র। আজকের ম্যাচ দিয়ে ব্রাজিল তাদের রেকর্ড আরেকটু সংহত করল; ১২ জয়।

কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর ২০২৩ সালটা পুরোটাই ব্যর্থতা দিয়ে কেটেছে ব্রাজিলের। বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন অঞ্চলে খেলতে পারছে না প্রত্যাশামতো। দলে এসেছেন নতুন কোচ। আর এদিকে তারকাদের বেশিরভাগই ইনজুরিতে। দলে নেই নেইমার, অ্যালিসন বেকার, এদেরসন, জেসুস, মার্টিনেল্লি, মার্কুইনোস ও কাসেমিরো। এমন অবস্থায় দলকে দাঁড় করানোই যেখানে ছিল চ্যালেঞ্জের সেখানে কোচ দরিভাল জুনিয়র প্রথম পরীক্ষায় উৎরে গেছেন ভিনিসিয়াস-এন্ড্রিকের হাত ধরে।

২০২৩ সালে ব্রাজিল খেলেছিল ৯ ম্যাচ, যেখানে পাঁচটিতেই হারে সেলেসাওরা; বছর শেষ করে টানা চার ম্যাচ জয়শূন্য থেকে, বিশ্বকাপ বাছাইয়ে ভেনিজুয়েলার বিপক্ষে ড্রয়ের পর উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে হেরে যায়। অতঃপর ব্রাজিল ফিরল আজ জয়ে।

চোটজর্জর ব্রাজিল দলে আজ অভিষেক হয় পাঁচজনের। নতুনদের নিয়ে গড়া দলটি ম্যাচের নবম মিনিটে গোলের সুযোগ পায়। তবে ২০ গজ দূর থেকে রদ্রিগোর শট ঝাঁপিয়ে রুখে দেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড।

দ্বাদশ মিনিটে গোলের সুযোগ মিস হয় ব্রাজিলের। লুকাস পাকেতার উঁচু করে বাড়ানো থ্রু বল ধরে গতিতে সবাইকে পেছনে ফেলে বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়াস জুনিয়র, সামনে তখন একমাত্র বাধা গোলরক্ষক। তবে এমন দুর্বল শট তিনি নিলেন যে, গোলরক্ষককে ফাঁকি দিলেও বল গোললাইন পর্যন্ত পৌঁছাল না, ঠেকিয়ে দিলেন কাইল ওয়াকার।

পরের চার মিনিটে আরও দুটি ভালো আক্রমণ করে ব্রাজিল, কিন্তু কোনোটিতেই সাফল্যের দেখা মেলেনি।

৩৫তম মিনিটে গোলবঞ্চিত হয় ব্রাজিল। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মিডফিল্ডার পাকেতার শট সবাইকে ফাঁকি দিলেও পোস্টের বাধা এড়াতে পারেনি।

দুই গোলরক্ষক আলিসন ও এদেরসনের চোটে সেলেসাওদের গোলরক্ষক হিসেবে অভিষেক হয় বেন্তো। ৩৭তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় স্বাগতিকরা, তবে ফিল ফোডেনের সোজাসুজি দুর্বল শট ঠেকাতে একটুও বেগ পেতে হয়নি বেন্তোকে। চার মিনিট পর তিনি অ্যান্থনি গর্ডনের শটও ঝাঁপিয়ে রুখে দেন।

৭১তম মিনিটে রদ্রিগোকে তুলে বিস্ময়-বালক এন্ড্রিককে নামান ব্রাজিল কোচ। মাঠে নামার ৯ মিনিটের মাথায় দলকে কাঙ্ক্ষিত গোল এনে দেন ১৭ বছর বয়সী ফরোয়ার্ড। গোলটিতে জড়িয়ে আছে ভিনিসিয়াসের নামও। রিয়াল মাদ্রিদ তারকার শট গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ঠেকিয়ে দিলেও দলকে বিপদমুক্ত করতে পারেননি, ফিরতি বল পেয়ে অনায়াসে জালে পাঠান এন্ড্রিক। জাতীয় দলের হয়ে তৃতীয় ম্যাচে প্রথম গোলের দেখা পেলেন এন্ড্রিক। ১৮ বছর পূর্ণ হলে পালমাইরাস থেকে আগামী গ্রীষ্মে রিয়ালে যোগ দেবেন তিনি।

একেবারে শেষ সময়ে এন্ড্রিক দ্বিতীয় গোলের দেখা পেতেও পারতেন। তবে তার শট ঠেকিয়ে ব্যবধান বড় হতে দেননি পিকফোর্ড।

ওয়েম্বলিতে ২১ ম্যাচের মধ্যে প্রথম হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে হ্যারি কেইনকে ছাড়া খেলা ইংল্যান্ড। এখানে তারা সবশেষ হেরেছিল ২০২০ সালের অক্টোবরে, উয়েফা নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে।

আপনার মন্তব্য

আলোচিত