নিউজ ডেস্ক

১২ ফেব্রুয়ারি , ২০১৫ ২২:৩৪

নাচ-গান আর রংয়ে বিশ্বকাপের উঁকি

আতশবাজির আলোয় ঝলমল করে ওঠে তাসমান সাগরের দুই পারের দুটি শহর। গানের ছন্দে আর নাচের তালে চারদিকে ছড়িয়ে পরে আনন্দের একটা বার্তা। ব্যাট-বলের লড়াই মাঠে গড়ানোর দুই দিন আগে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া আর নিউ জিল্যান্ডে উঁকি দিয়েছে বিশ্বকাপ।

ক্রাইস্টচার্চে অদ্ভুতসুন্দর এক আবেশ নিয়ে বৃহস্পতিবারের সোনালী সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে ২০১৫ ক্রিকেট বিশ্বকাপের আলোর ছটা ছড়িয়ে পড়ে। শহরের প্রাণকেন্দ্র নর্থ হ্যাগলি ওভালে গান আর নাচ উপভোগ করতে উপস্থিত হয় প্রায় ১০ হাজার দর্শক।

সিডনি মায়ার মিউজিক বোলেও ক্রাইস্টচার্চের মতো সমপরিমাণ দর্শক ছিল। তাসমান সাগরের অপর পাশে অস্ট্রেলিয়ার উদ্বোধনী অনুষ্ঠানও গাথা ছিল একই রকম ইভেন্টের মালায়।

ক্রাইস্টচার্চের অনুষ্ঠানে দ্যুতি ছড়িয়েছেন বর্তমান ও অতীত ক্রিকেট তারকা, লর্ড অব দ্য রিংস সিনেমার পরিচালক পিটার জ্যাকসনসহ নিউ জিল্যান্ডের আরও অনেক সেলিব্রিটিরা।

 

 

বলিউডের নানা কর্মকাণ্ড, আইরিশ রিভার ড্যান্সের সঙ্গে ছিল তারকা অনেক কণ্ঠশিল্পীর গান। এ ছাড়া নিউ জিল্যান্ডের মাওরি আদিবাসীরা তুলে ধরে তাদের নিজস্ব সংস্কৃতি। নিউ জিল্যান্ডের সঙ্গীত ঐতিহ্যের ঝলকও ছিল অনুষ্ঠানমালায়।

অস্ট্রেলিয়ার অনুষ্ঠানমালাও নিউ জিল্যান্ডের মতোই ছিল। বিশ্বকাপে অংশ নেয়া বিভিন্ন দেশের সঙ্গীত ও নাচে ফুটিয়ে তোলা হয় তাদের সংস্কৃতি। সবকিছুর ফাঁকে ফাঁকেই ছিল আতশবাজির আলোর ঝলকানি।

তাসমান সাগরের দুই পাড়েই উদ্বোধনী অনুষ্ঠান সাধারণ মানুষদের জন্য ছিল উন্মুক্ত। এমনকি এই অনুষ্ঠান সরাসরি দেখার জন্য তাদের কোনো পয়সাও খরচ করতে হয়নি।

বিশ্বকাপের আসল লড়াই শুরু হবে আগামী শনিবার। নিউ জিল্যান্ডে স্বাগতিক দেশ ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় ভোর ৪টায় মুখোমুখি হবে শ্রীলঙ্কার। আর সাগরের অন্য পারে স্বাগতিক অস্ট্রেলিয়া সকাল সাড়ে ৯টায় খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। 

 

 

আপনার মন্তব্য

আলোচিত