স্পোর্টস ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৬ ০০:২৩

বার্সেলোনায় ড. ইউনূস (ভিডিও)

বাংলাদেশের কেউ বার্সেলোনার সদস্য হিসেবে আছেন কিনা সেটা খুঁজে দেখার বিষয়। তবে বাংলাদেশে যে বার্সেলোনা ভক্তের অভাব নেই, সেটা নিশ্চিত। মেসি-নেইমারদের বার্সেলোনা বলতে পাগল অনেকেই। কবে খেলল বার্সা, কে কে বার্সার হয়ে গোল করল, মেসির কত গোল, নেইমারের কত গোল এসব নিয়ে প্রতিনিয়ত চায়ের কাপে ঝড় ওঠে।

এটা হয়তো বার্সেলোনা কর্তৃপক্ষ জানে না। আর সেই না জানা কথাগুলোই তাদের জানিয়ে দিয়ে এসেছেন নোবেল বিজয়ী বাঙালি ড. মুহাম্মদ ইউনূস। মঙ্গলবার আমন্ত্রিত অতিথি হয়ে মেসি-নেইমারদের ন্যু ক্যাম্পে গিয়েছিলেন ২০০৬ সালে শান্তিতে নোবেলজয়ী ব্যক্তিত্ব মুহাম্মদ ইউনূস। তাকে ন্যু ক্যাম্পে আতিথ্য দিতে পেরে যারপরনাই খুশি বার্সা কর্তৃপক্ষও।

ইউনুস মঙ্গলবার বার্সেলোনায় যান সামাজিক ব্যবসার একটি প্রকল্পের জন্য। আর সেই প্রকল্পটিকে গেল বছর সহায়তা করেছিল বার্সেলোনা ফাউন্ডেশন। এবার তারা মুহাম্মদ ইউনূস নিজ শহরে পেয়ে আর ছাড়েনি। ন্যু ক্যাম্পে নিয়ে তাকে আতিথেয়তা দিয়েছে।

ন্যু ক্যাম্পে ড. মোহাম্মদ ইউনুসকে স্বাগত জানান বার্সেলোনার সহ-সভাপতি জর্দি কার্ডোনার ও ডিরেক্টর দিদাক লি। এ সময় সেখানে ছিলেন বার্সেলোনা ফাউন্ডেশনের কর্মকর্তা রোমান গারিগা। তারা একজন বাংলাদেশি হিসেবে বিশ্বব্যাপী মুহাম্মদ ইউনূস সামাজিক কর্মকান্ডের জন্য ধন্যবাদ জানান।

ড. মুহাম্মদ ইউনূস বার্সেলোনার বিষয়ে বলেন, ‘আমি এখানে আসতে পেরে খুবই আনন্দিত। বাংলাদেশে সবাই বার্সেলোনার ভক্ত। বাংলাদেশের মানুষ ক্লাব ও ক্লাবের খেলোয়াড়দের সম্পর্কে সব জানে। এই ক্লাবটির জন্য মানুষের যে আগ্রহ সেটা সত্যিই বিস্ময়কর। আসলে খেলাধুলা তাদের জন্য স্বপ্নের মতো। বিশেষ করে তরুণদের জন্য। বার্সা মানুষকে একত্রিত করে। বার্সেলোনা শুধু একটি ক্লাব নয়, তার চেয়ে বেশি কিছু। ক্লাবটির অপার সম্ভাবনা রয়েছে।’

বার্সেলোনার সহ-সভাপতি জর্দি কার্ডোনার মুহাম্মদ ইউনূস বিষয়ে বলেন, ‘প্রফেসর মুহাম্মদ ইউনূস এখানে পাওয়াটা আমাদের জন্য সম্মানের। ইউনুস মানব কল্যাণে অনেক কিছু করেছেন। সামাজিক প্রয়োজনগুলোর ক্ষেত্রে তিনি খুবই সদয়। তিনি আমাদের ক্লাবের ব্যাপারে যে পরিমাণ আগ্রহ দেখিয়েছেন সেটা আমাদের জন্য গর্বের একটি বিষয়। তার মতো একজন নোবেল পুরস্কার বিজয়ীর কাছ থেকে ভালো ক্লাবের স্বীকৃতি পাওয়াটা আমাদের জন্য বিরাট কিছু।’

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত