স্পোর্টস ডেস্ক

৩১ জানুয়ারি, ২০১৬ ১৫:১১

অ্যাকশন অবৈধ, নিষিদ্ধ সঞ্জিতের বোলিং

যাকে ঘিরে যুব বিশ্বকাপের শিরোপা জেতার ছক করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল সেই সঞ্জিত সাহাকেই টুর্নামেন্টের শুরুতেই হারাতে হল বাংলাদেশকে।

অবৈধ প্রমাণিত হয়েছে সঞ্জিত সাহার বোলিং অ্যাকশন। দেশের মাটিতে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আর বোলিং করতে পারছেন না বাংলাদেশের এই অফ স্পিনার।

বাংলাদেশ যুব দলের অন্যতম সেরা অস্ত্র সঞ্জিত। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে দলের সাফল্যে এই অফ স্পিনারের ছিল বড় অবদান। কিন্তু গত বুধবার চট্টগ্রামে যুব বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রশ্নবিদ্ধ হয় তার বোলিং অ্যাকশন। নিয়ম অনুয়ায়ী এরপর সঞ্জিতের বোলিং অ্যাকশনের ভিডিও বিশ্লেষণ করেছেন আইসিসির বিশেষজ্ঞ প্যানেল। রোববার আইসিসির ওয়েবসাইটে জানানো হয়, অবৈধ প্রমাণিত হয়েছে সঞ্জিতের বোলিং অ্যাকশন।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টিম ম্যানেজমেন্টকে অবশ্য শনিবার রাতেই জানানোয় রোববার স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের একাদশে তাই রাখা হয়নি তরুণ স্পিনারকে।

আইসিসি প্যানেল জানিয়েছে, ভিডিও বিশ্লেষণ করে দেখা গেছে ১৫ ডিগ্রির বৈধ সীমার অনেকটাই ছাড়িয়ে যায় সঞ্জিতের অ্যাকশন। কোনো কোনো ক্ষেত্রে সেটি ছাড়িয়ে যায় দ্বিগুণ, এমনকি তিনগুণ পর্যন্ত। আপাতত তাই ল্যাবে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেওয়ারও প্রয়োজন নেই সঞ্জিতের।

নিয়ম অনুয়ায়ী এখন আন্তর্জাতিক যুব ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না সঞ্জিত। একশন শুধরে কেবল মাত্র আইসিসি অনুমোদিত ল্যাবে পরীক্ষায় অ্যাকশন পরীক্ষা দিয়ে ফিরতে হবে সম্ভবনাময় এই ক্রিকেটারকে।

আপনার মন্তব্য

আলোচিত