স্পোর্টস ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০১৬ ২০:৫৭

মরুর বুকে সাকিব ঝড়

পাকিস্তান সুপার লীগের (পিএসএল) দ্বিতীয় ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৫১ ও লেন্ডি সিমন্সের ৬২ রানের  ঝড়ো ইনিংসে এবং মোহাম্মদ আমিরের হ্যাট্রিকে করাচি কিংস লাহোর কালান্দারসকে ৭ উইকেটে হারিয়েছে।

পিএসএলে খেলছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। শুক্রবারের (৫ ফেব্রুয়ারি) ম্যাচে করাচি কিংসের হয়ে সাকিব আল হাসান মাঠে নামলেও নামা হয় নি একই দলে জায়গা পাওয়া মুশফিকুর রহিমের।

ম্যাচের শুরুতে করাচি কিংস অধিনায়ক শোয়েব মালিক টসে জিতে প্রথমে ফিল্ডিং এর সিদ্ধান্ত নেন।  ব্যাটিং এ নেমে প্রথমেই লাহোর কালান্দারস বিপর্যয়ের মধ্যে পড়ে। ক্রিস গেইল তাঁর ব্যাটিং কারিশমা দেখানোর আগেই প্রথম ওভারে মাত্র ৬ রান করে ফিরে যান।

বিভিন্ন ঘরোয়া লিগে ধারাবাহিক পারফর্ম করা সাকিব আল হাসান বল হাতেও ছিলেন উজ্জ্বল। তাঁর প্রথম ওভারেই সাকিব লাহোরের অধিনায়ক আজহার আলীকে সাজঘরে পাঠান। আজহার ১৬ বলে ১৮ রান করেন। দলীয় ৩৭ রানে লাহোর ২ উইকেট হারায়। এরপর ব্যাটিং এর হাল ধরতে আসেন বাঁ হাতি ব্যাটসম্যান ক্যামেরন ডেলপোর্ট। কিন্তু তিনিও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেন নি। মাত্র ১৭ রান করে রান আউটের শিকার হয়ে ফিরে যান তিনি। লাহোরের দলীয় রান তখন ৩ উইকেট হারিয়ে ৫৬।

এরপর দুই পাকিস্তানী ব্যাটসম্যান শোয়েব মাকসুদ ও মোহাম্মদ রেজওয়ান ২৪ রানের জুটি গড়ে সাময়িক বিপর্যয় সামাল দেন। মাকসুদ ২৭ বলে ২২ রান করে ইমাদ ওয়াসিমের বলে আউট ফিরে গেলে এ জুটি ভাঙ্গে। এরপর ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান ডোয়াইন ব্রাভোকে সাথে নিয়ে মোহাম্মদ রেজওয়ান পঞ্চম উইকেটে ৩৭ রানের জুটি গড়েন ও দলকে একটি ভালো অবস্থানে নিয়ে যান।

ব্রাভো ১৪ বলে ১৪ রান করে আমিরের বলে সাজঘরে ফিরে গেলে লাহোর আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে। করাচি কিংসের পেসার মোহাম্মদ আমির পিএসএলে তাঁর প্রথম হ্যাট্রিক করে ১১৭ রানেই লাহোরের ৩ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান।

শেষ পর্যন্ত  লাহোর কালান্দারস ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২৫ রান তুলতে সক্ষম হয়।

করাচি কিংসের পক্ষে প্রথম হ্যাট্রিক করে মোহাম্মদ আমির। অন্যদিকে সাকিব আল হাসান, শোয়েব মালিক, সোহেল তানভীর ও ইমাদ ওয়াসিম প্রত্যেকে নেন ১ টি উইকেট।

১২৬ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে করাচি দলও প্রথম ওভারে তাদের উদ্বোধনী ব্যাটসম্যান নাউমান আনোয়ারকে হারায়। এরপর ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান জেমস ভিন্সও মাত্র ৩ রান করে জাফর গোহারের বলে ফিরে গেলে করাচি ব্যাটিং বিপর্যয়ে পড়ে। সে পরিস্থিতি থেকে দলকে তুলে আনেন বাংলাদেশী অলরাউন্ডার সাকিব ও ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান সিমন্স।  

মাত্র ৩৫ বলে সাকিব ৫১ রান ও সিমন্স ৪০ বলে ৫৬ রান করে দলকে জয়ের ভিত গড়ে দেন। সাকিব ও সিমন্স তৃতীয় উইকেটে ১০৯ রানের জুটি গড়েন। সাকিব ৫১ রান করে ডেলপোর্টের বলে আউট হয়ে ফিরে গেলে সিমন্স ও ক্রিজে আসা শোয়েব মালিক দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

করাচি তাদের প্রথম ম্যাচ ৭ উইকেটে জিতে নিয়ে পিএসএল মিশন শুরু করে। লাহোরের পক্ষে জিয়াউল হক, জাফর গোহার ও ক্যামেরন ডেলপোর্ট একটি করে উইকেট লাভ করেন।

পাকিস্তান প্রমিয়ার লীগ পাকিস্তানে না হয়ে মরু দেশ দুবাইয়ে হচ্ছে। নিরাপত্তার কারণে বিদেশি খেলোয়াড় ও দলগুলো পাকিস্তানকে বর্জন করে আসছে বলে পিসিবি ভেন্যু হিসেবে দুইবাইকে বেছে নিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত