ক্রীড়া প্রতিবেদক

১১ ফেব্রুয়ারি , ২০১৬ ০০:২৭

ক্যারিবিয়ান বাঁধা টপকে মিরাজদের ফাইনালে উঠার মিশন

সেমিফাইনালে উঠে আগেই রেকর্ড করেছে বাংলাদেশ যুব ক্রিকেট দল। দেশের ক্রীড়া ইতিহাসে যেকোনো ধরনের দলীয় বৈশ্বিক খেলায় সেমিফাইনালে উঠা প্রথম দলই যে মিরাজ বাহিনী। এবার তাই   নিজেদের ছাড়িয়ে যাওয়ার পালা। বৃহস্পতিবার মিরপুরের চেনা মাঠে টস করতে নামার আগে ইতিহাস সাথে সাথেই হাঁটবে মিরাজের। ওয়েস্ট ইন্ডিজকে হারালেই যে স্বপ্নের বিশ্বকাপ ফাইনাল! হোক না অনূর্ধ্ব-১৯, বিশ্বকাপ তো। আর অনূর্ধ্ব-১৯ পর্যায়ের তারকারাই যে আগামী দিনের মূল ছবি।

কদিন আগেই ওয়েস্ট ইন্ডিজের এই দলকে ৩-০ তে ধবলধোলাই করেছে বাংলার তরুণরা। সে হিসেবে বাংলাদেশ এই ম্যাচে পরিষ্কার ফেভারিট। তবে ম্যাচটি সেমিফাইনাল বলেই ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি থাকছে গড়ে উঠা প্রত্যাশার চাপ। তবে অধিনায়ক মেহেদি হাসান মিরাজ সেসবকে খুব একটা আমলেই নিতে চান না। বললেন কাল যে সেমিফাইনাল ম্যাচ এটা তারা মাথাতেই আনছেন না।

বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মেহেদী হাসান মিরাজ বলেন, ‘আমরা ফাইনালে ওঠা নিয়ে ভাবছি না। আমাদের পুরো ফোকাস থাকবে ম্যাচের দিকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের ব্যাটসম্যান ও বোলাররা যদি ভালো খেলে তাহলে সাফল্য নিশ্চিত পাবো আমরা।’

বাংলাদেশ এই দলের মূল শক্তি ব্যাটিং ও স্পিন বোলিং। তবে টপ অর্ডারে সাইফের রান না পাওয়া, পিনাক-জয়রাজের ভাল শুরুর পর ইনিংস বড় করতে না পারা ভাবাচ্ছে দলকে। আগের ম্যাচে পাকিস্তানি টপ অর্ডারকে গুড়িয়ে দেয়া ক্যারিবিয়ান পেস আক্রমণ কি বাড়তি চিন্তায় ফেলবে বাংলাদেশকে?
কোচ মিজানুর রহমান বাবুলের কণ্ঠ অবশ্য আত্মবিশ্বাসী শোনাল তিনিবলেন, ‘ভালো করার জন্য আমরা প্রস্তুত। ওয়েস্ট ইন্ডিজের প্রতিটি বোলার ও ব্যাটম্যানদের সম্পর্কে আমাদের ভালো ধারণা আছে। এমনকি ওদের পেসারদের সম্পর্কেও আমাদের ভালো ধারণা আছে।’

দারুণ ফর্মে আছে মিডল অর্ডারের মূল ভরসা নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ। আগের ম্যাচে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে উইকেট রক্ষক জাকির হাসানও যোগাচ্ছেন ভরসা। তবে ক্যারিবিয়ানদের কাবু করতে হলে তাদের স্পিন জুজুকেই কাজে লাগাতে হবে সন্দেহ নেই। সঞ্জিত সাহার বোলিং একশন অবৈধ হবার পর স্পিন বিভাগে বড় ধাক্কা লাগলে সালেহ আহমেদ শাওন, আরিফুল ইসলাম, সাঈদ সরকার ও অধিনায়ক মিরাজকে নিয়ে স্পিন বিভাগ এখনো যথেষ্ট শক্তিশালী। সাথে বাঁহাতি পেসার মেহেদে হাসান রানা ও সাইফুদ্দিনকে নিয়ে পেস আক্রমণও আশাজাগানিয়া।  

তবে গেইল-লারাদের উত্তরসূরিরা অবশ্য এসব আমলে নিয়েই আত্মবিশ্বাসী। জানুয়ারির শুরু থেকেই বাংলাদেশ অবস্থান করা ওয়েস্ট ইন্ডিজের যুবদলটি পরিবেশ ও বাংলাদেশ দলকে যথেষ্ট ভালো চিনে নিয়েছে। বাংলাদেশের জন্য একমাত্র ভয়ের কারণ হতে পারে সেটাই।

ক্যারিবীয় যুবাদের অধিনায়ক শিমরন হেটমায়ার যেমন বললেন, ‘হ্যাঁ, আমরা পারব। দলের সবাই তাদের মৌলিক কাজটা ঠিকভাবে করতে পারলে আমাদের জেতার ভালো একটা সুযোগ আছে।’

মিরপুর শেরে-ই-বাংলা স্টেডিয়ামে সকাল ৯টায় শুরু হওয়া ম্যাচ জিতে ভারতের মুখোমুখি হতে পারবে তো বাংলাদেশ?

আপনার মন্তব্য

আলোচিত