স্পোর্টস ডেস্ক

১৪ জুন, ২০১৬ ১২:৪২

কোয়ার্টারে আর্জেন্টিনাকে এড়ালো মেক্সিকো, সান্ত্বনার জয়ে উরুগুয়ের বিদায়

জেসাস ম্যানুয়েল 'তেসাতিতো' করোনা বাঁচিয়ে দিলেন মেক্সিকোকে। তার একক নৈপুণ্যের অসাধারণ গোলে ভেনিজুয়েলার কাছে হার এড়িয়েছে মেক্সিকানরা। মঙ্গলবার বাংলাদেশ সময় সকালে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। কোপা আমেরিকার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচের এই ফল গ্রুপ চ্যাম্পিয়ন করেছে মেক্সিকোকে। তাতে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার সাথে সম্ভাব্য লড়াই এড়িয়েছে তারা।

হস্টনের এই ম্যাচে ১০ মিনিটের সময় ভেনিজুয়েলা লিড নেয়। ডিফেন্ডার হোসে ম্যানুয়েল ভেলাকুয়েজ এগিয়ে দেন দলকে। গ্রুপ 'সি'র এই ম্যাচে ড্র করলেই শীর্ষে থাকে মেক্সিকো। কোচ হুয়ান কার্লোস ওসোরিও জুয়া খেলেছিলেন তাই। নিয়মিত প্রথম একাদশের বেশির ভাগ খেলোয়াড়কে তিনি সাইড বেঞ্চে বসিয়ে দিলেন। ওটা কাল হতে পারতো মেক্সিকোর জন্য। হয়নি করোনার জন্য। মেক্সিকো এখন ২২ ম্যাচে অপরাজিত। যেটি তাদের জাতীয় রেকর্ড।

মনে হচ্ছিল এই ম্যাচে হেরেই যাচ্ছে মেক্সিকো। কিন্তু খেলার ১৮ মিনিটে বদলী হিসেবে নামা করোনা ভাগ্য পাল্টালেন। ৮০ মিনিটে জাদু দেখালেন এই ফরোয়ার্ড। যেন 'মেসি' হয়ে উঠলেন। প্রতিপক্ষের গোল থেকে ৪০ গজ দূরে বল ধরলেন। চোখ কাড়া ড্রিবলিংয়ে ছিটকে ফেললেন ভেনিজুয়েলার ৫ খেলোয়াড়কে। এরপর চমৎকার শটে গোলকিপার দানি হার্নান্দেজকে পরাস্ত করে মেক্সিকানদের উৎসবে মাতালেন।

এই ড্রতে গোল ব্যবধানে গ্রুপের শীর্ষ স্থানটি এখন মেক্সিকোর। তার মানে, উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা ভেনিজুয়েলাকে সেখানে খেলতে হবে আর্জেন্টিনার সাথে। নিজেদের গ্রুপ থেকে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হবে বলেই ভাবা হচ্ছে।

গোল করছেন আবেল হার্নান্দেজ ও মাথিয়াস করুজো। উরুগুয়ে জিতেছে ৩-০ গোলে। জ্যামাইকার জে-ভন ওয়াটসনের আত্মঘাতী গোল আছে এই ম্যাচে একটি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে এই সান্ত্বনার জয় নিয়েই উরুগুয়েকে ধরতে হচ্ছে বাড়ির পথ। কারণ, প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় আগেই কোপা আমেরিকা থেকে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়নদের বিদায় হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়ামে ম্যাচটিতে লুই সুয়ারেসের খেলা হয়নি। ইনজুরির কারণে এবারের কোপায় একটিও ম্যাচ না খেলে দেশে ফিরছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।

খেলার ২১ মিনিটে হার্নান্দেজের গোলে এগিয়ে যায় উরুগুয়ে। এই এক গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে তারা। ৬৬ মিনিটে ওয়াটসন নিজেদের জালে বল জড়িয়ে দিলে ২-০ গোলে এগিয়ে যায় উরুগুয়ে। খেলা শেষ হওয়ার মাত্র ২ মিনিট আগে মাথিয়াস ম্যাচের শেষ গোলটি করেন। এই ম্যাচের তেমন কোনো গুরুত্ব না থাকলেও উরুগুয়ে শক্তিশালী দল নামিয়েছিল। এডিসন কাভানি, দিয়েগো গোদিন, ফার্নান্দো মুসলেরারা খেলেছেন।

আপনার মন্তব্য

আলোচিত