সিলেটটুডে ডেস্ক

০৬ জুলাই, ২০১৬ ০২:১২

এলবিডব্লিউ আউটের নতুন নিয়ম

এলবিডব্লিউর সিদ্ধান্তের ক্ষেত্রে আগে পিচে অন্তত অর্ধেক বল না থেকে স্ট্যাম্পে আঘাত করলে সিদ্ধান্ত যেত ব্যাটসম্যানদের পক্ষে। তবে নতুন নিয়ম অনুযায়ী পিচে অর্ধেক বল না থাকলেও যদি বল স্ট্যাম্পে আঘাত করে তবে আম্পায়ারদের সিদ্ধান্ত যাবে বোলারদের পক্ষে।

দিন-দিন ক্রিকেটে রাজত্ব বাড়ছে ব্যাটসম্যানদের, আধিপত্য কমছে বোলারদের। তাই ক্রিকেটে ব্যাটসম্যান ও বোলারদের সামঞ্জস্যতা বজায় রাখার জন্য কাজ করছে আইসিসি।

এলবিডব্লিউ উইকেট নিয়ে অনেক বিতর্ক থাকায়, ডিআরএস পদ্ধতি চালু করে আইসিসি। যেখানে আম্পায়ারদের আউট কিংবা নট আউট সিদ্ধান্ত দেওয়ার পরিপ্রেক্ষিতে দায়িত্বে থাকা তৃতীয় আম্পায়ারের কাছে সিদ্ধান্ত পুর্ণবিবেচনার জন্য আবেদন হয়ে থাকে। তবে এই ব্যবস্থাপনাকেও সম্মুখীন হতে হয় প্রশ্নের মুখোমুখি।

যেহেতু রিভিউ করার সময় বল উইকেটে আঘাত করলেও পিচে অর্ধেক বল না থাকলে সিদ্ধান্ত দেওয়া হতো ব্যাটসম্যানদের পক্ষে অর্থাৎ নট-আউট। সেজন্য আইসিসির বর্তমান কমিটিতে থাকা শ্রীলংকান ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে ব্যাটসম্যানদের রাজত্বের বিপরীতে বোলারদের আধিপত্য বিস্তারের জন্য নতুন নিয়মের প্রস্তাব করেন।

জয়াবর্ধনের আবেদনের পরিপ্রেক্ষিতে এডিনবার্গে সদ্য শেষ হওয়া আইসিসির বার্ষিক সম্মেলনে বিষয়টি সর্বসম্মতিতে পাশ হয়। যার ফলে এখন থেকে এলবিডব্লিউ উইকেটের সুবিধা পাবে বোলাররা।

আপনার মন্তব্য

আলোচিত