ক্রীড়া প্রতিবেদক

০৮ জুলাই, ২০১৬ ০৩:১০

গ্রিজম্যানে ধরাশায়ী জার্মানি, ফাইনালে ফ্রান্স

ইউরো-২০১৬

ফ্রান্সের জয়ের নায়ক অ্যান্টনিও গ্রিজম্যান

ক্লাব ফুটবলের অ্যাথলেটিকা মাদ্রিদ তারকা অ্যান্টনিও গ্রিজম্যানের জোড়া গোলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে সেমিফাইনাল থেকে বিদায় করে দিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিক ফ্রান্স।

খেলার দুই অর্ধে দুই গোল করে ফ্রান্সকে ইউরো কাপের ফাইনালে তুললেন গ্রিজম্যান।

রোববার স্তাদে ডি ফ্রান্স স্টেডিয়ামে ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

ম্যাচের শুরু থেকেই দুদলই আক্রমণ পাল্টা আক্রমণের যে ছক তৈরি করল শেষ অবধি তা বহাল রেখেই খেলা শেষ হয়েছে আর তাতে কাজের কাজ দুবার বল জালে জড়িয়ে জিতেছে ফরাসিরা। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়ে দাপটের সাথেই ইউরো ২০১৬ এর ফাইনালে উঠল অলিভার জিরোডরা।

প্রথমার্ধের ৪৫ মিনিটে জার্মান অধিনায়ক বাস্তেন শোয়েইনস্টেইগারের ভুলে পেনাল্টি পায় ফ্রান্স। পেনাল্টি থেকে গোল করে স্বাগতিকদের এগিয়ে নেন গ্রিজম্যান। পরে এই গ্রিজম্যানই ৭২ মিনিটে জার্মান ডিফেন্সের সাংঘাতিক ভুলের সুযোগে আরও একটি গোল করে দলকে ফাইনালের টিকেট পাইয়ে দেন।

ম্যাচে পিছিয়ে থেকে একের পর এক আক্রমণ করতে থাকে জার্মানি, কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় কোন গোল করতে পারে নি তারা। আর অন্যদিকে, এগিয়ে থেকে বারবার আক্রমণে গেছে ফ্রান্সও, ফলে আক্রমণ আর প্রতি-আক্রমণে জমে ওঠে ম্যাচ।

উল্লেখ্য, এ ম্যাচের মাধ্যমে প্রথমবারের মত ইউরো চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হলো ইউরোপের অন্যতম সেরা দুই দল। বিশ্বকাপে মোট চারবার মুখোমুখি হয়েছিল জার্মানি-ফ্রান্স। দুইবার করে জয় পেয়েছে তারা। এর মধ্যে একটি ম্যাচের সমাপ্তি হয়েছে টাইব্রেকারে, পেনাল্টি শ্যুট-আউটে।

২০১৪ সালের সব শেষ দেখায় রোমাঞ্চকর এক লড়াই শেষে ম্যাটস হুমেলসের গোলে ১-০ গোলে জয় পেয়েছিল জার্মানরা। এ পর্যন্ত দু’দলের ২৭ বারের মুখোমুখি লড়াইয়ে ১২ বার জিতেছে ফ্রান্স। নয়বার জয় নিয়ে মাঠ ছেড়েছে জার্মানি। বাকি ৬ বার জিততে পারেনি দুই দলের কেউই। ২০১৫ সালের নভেম্বরে প্যারিসে একটি প্রীতি ম্যাচে জার্মানির মুখোমুখি হয় ফ্রান্স। ওই ম্যাচে মাতিউদি ও অ্যান্টনিও মার্শালের গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ফরাসিরা।

উল্লেখ্য, রোমানিয়াকে ২-১ গোলে হারিয়ে এবারের ইউরো অভিযান শুরু করে ফ্রান্স। দ্বিতীয় ম্যাচে আলবেনিয়াকে ফরাসিরা হারিয়েছিল ২-০ ব্যবধানে। তবে সুইজারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি গোলশূন্য ড্র করেছিল তারা।

শেষ ষোলোতে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়া ফ্রান্স ২-১ ব্যবধানে জিতেছিল দ্বিতীয়ার্ধে গ্রিজম্যানের জোড়া গোলে। তবে কোয়ার্টার-ফাইনালে আইসল্যান্ডের বিপক্ষে ৫-২ গোলে পাওয়া জয়ের ছন্দ নিয়ে শেষ চারে উঠে তারা।

অন্যদিকে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ইতালিকে ৬-৫ গোলে হারিয়ে সেমিতে নাম লেখায় জার্মানি।

আপনার মন্তব্য

আলোচিত