স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট, ২০১৬ ১০:৩৬

রোস্টন রুখে দিলেন ভারতকে

জীবনের মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমে একাই রুখে দিলেন ভারতকে। নিশ্চিত পরাজয়ের বিপরিতে বুক চিতিয়ে লড়ে ম্যাচ করলেন ড্র। রোস্টন চেজ। জ্যামাইকার টেস্টের শেষ দিনে ভারত পাচ্ছিল জয়ের সুবাস। কিন্তু তা হতে দিলেন না রোস্টন। তার প্রতিরোধের গল্প ঢুকে পড়লো ক্যারিবিয়ান ক্রিকেট লড়াইয়ের ফোকলোরে।

দ্বিতীয় টেস্টে প্রায় অসম্ভব এক ড্র করে ওয়েস্ট ইন্ডিজ নিলো স্বস্তির নিঃশ্বাস। অসাধারণ এক ডাবল অর্জন করেছেন রোস্টন। একই টেস্টে সেঞ্চুরি ও ৫ উইকেটের ডাবল।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটে এমন ঘটনা শেষবার ঘটেছিল ৫০ বছর পুরো হওয়ার দুদিন আগে। যিনি করেছিলেন তার ৮০তম জন্মদিনের ৬ দিন পর সেই ঘটনা ঘটালেন রোস্টন। ওয়েস্ট ইন্ডিজের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে নেমে হাসতে হাসতে ফিরলেন রোস্টন।

আগের দিন তাদের দ্বিতীয় ইনিংসে ১৫.৫ ওভারে ৪ উইকেট তুলে নিয়েছিল ভারত। কিন্তু শেষ দিনে উইকেট পড়লো মাত্র ২টি। স্যার গ্যারি সোবার্সের সেই ডাবলের উচ্চতায় নিজেকে নিয়ে রোস্টন হলেন বীর। ১৩৭ রানে অপরাজিত থেকেছেন তিনি। আর ৬ উইকেটে ৩৮৮ রান নিয়ে ম্যাচ শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্ট জিতে চার ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত।   

১৯৯৮ সালের পর সাবাইনা পার্কে এই প্রথম টেস্ট ড্র হলো। এই প্রথম টেস্টে কোনো ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৫ থেকে ৮ নম্বর ব্যাটসম্যান ৫০ এর বেশি রান করলো। টেস্ট ইতিহাসেই যে ঘটনা ঘটলো মাত্র পঞ্চমবারের মতো।

ওয়েস্ট ইন্ডিজ যখন ব্যাটিংয়ে নামে তখন তাদের সামনে ৯৮.১ ওভার। ২৫৬ রানে পিছিয়ে তারা। হাতে মোটে ৬ উইকেট। ব্যাক টু ব্যাক টেস্ট জয়ের কথা ভাবছে বিরাট কোহলির ভারত।

কিন্তু ক্যারিবিয়ান প্রতিরোধের গল্পটা শুরু প্রথম থেকেই। জারমেইন ব্ল্যাকউড ২০১৪ সালের পর প্রথম ক্যারিবিয়ান হিসেবে দুই ইনিংসেই ফিফটি করলেন। তার সাথে পঞ্চম উইকেটে ৯৩ রানের জুটি গড়লেন রোস্টন। ৫৪ বলে ৬৩ রান করে ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের একমাত্র শিকার ব্ল্যাকউড। শেন ডরইউচ এরপর তার চার টেস্টের ক্যারিয়ারের সেরা ইনিংসটা খেললেন। ৭৪ রান করলেন।

রোস্টনের সাথে তার জুটি ১৪৪ রানের। ৯৯ থেকে ১০০তে রোস্টন গেছেন মিড উইকেটে ফ্লিক করে সিঙ্গেল নিয়ে। স্যার ভিভ রিচার্ডসও তখন 'রোস্টন!' স্লোগান ধরেছেন। হাত ক্রস করে 'এক্স' চিহ্ন দেখালেন রোস্টন। অধিনায়ক জ্যাসন হোল্ডারের সাথে ১০৩ রানের অবিচ্ছিন্ন জুটি তার। হোল্ডার ৬৪ রানে অপরাজিত।

সারা দিনে ৮৮.১ ওভার বল করে ৩৪০ রান খরচ করা ভারত হতাশা নিয়েই শেষে মাঠ ছাড়ে। তাদের হতাশ করা রোস্টনই ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন।

আগামী ৯ আগস্ট থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।

আপনার মন্তব্য

আলোচিত