স্পোর্টস ডেস্ক

০৬ আগস্ট, ২০১৬ ১০:৪৭

সাম্বার তালে রিওতে অলিম্পিক শুরু

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হল দুনিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর রিও অলিম্পিকের।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। শেষ হয় সকাল নয়টায়। চার ঘণ্টা ব্যাপী চলে বর্ণিল উদ্বোধনী। আগামী ২১ আগস্ট পর্যন্ত চলবে স্বর্ণ জয়ের মহারণ।

ব্রাজিলে  রাজনৈতিক অস্থিরতার সঙ্গে জিকা ভাইরাস ও নিরাপত্তা শঙ্কাও আয়োজকদেরকে বিপদে ফেলে দিয়েছিল। তবে সব শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত পর্দা উঠেছে এবারের আসরের। 



এবার ৭ সদস্যের বাংলাদেশ দলের পতাকা বহন করেছেন দেশসেরা গলফার সিদ্দুকুর রহমান। যিনি প্রথম বাংলাদেশি হিসাবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশ মার্চ পাস্ট করে নিজ নিজ পতাকা আর পরিচয় নিয়ে।

ব্রাজিলের ঐতিহাসিক মারকানা স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে ৭৮ হাজার লোকের সমাগম হয়েছে। আর সারা বিশ্ব থেকে কয়েক শ’ কোটি মানুষ টিভির মাধ্যমে এই অনুষ্ঠান উপভোগ করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যাশা মতো ছিল ব্রাজিলের ঐতিহ্যবাহী বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাম্বা স্কুলের প্রায় ছয় হাজার নৃত্যশিল্পী বিশেষ পোশাকে নৃত্যের মায়াজালে মোহিত করে রাখেন দর্শকদের। ১২০ বছরের অলিম্পিক ইতিহাসে কখনোই অ্যাথলেটিক্স মাঠের বাইরে হয়নি উদ্বোধনী অনুষ্ঠান। এই প্রথম অলিম্পিকের উদ্বোধন হলো ফুটবলের স্টেডিয়াম মারাকানায়।

ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্য তো ছিলই, ছিল বিশ্বের সব থেকে দামি সুপারমডেল ব্রাজিলের জিসেল বুন্দচেন। তার ক্যাটওয়াকের সঙ্গে বড় একটি অংশ জুড়ে ছিল তৃতীয় লিঙ্গের ব্রাজিলিয়ান মডেল লি টির পরিবেশনা।

আয়োজক দেশ ব্রাজিল তাদের দেশীয় সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে তুলে ধরে বিশ্ববাসীর কাছে। ছিল আমাজনের অরণ্য ব্রাজিলের জন্য বিশাল গৌরবের বিষয়। আমাজনকে ফুটিয়ে তুলতে আরও ছিল বানর, ম্যাকাউ পাখি ও বৃষ্টির শব্দ।

অনুষ্ঠানে গান গেয়ে দর্শকদের মন মাতান ব্রাজিলের বিখ্যাত সব সঙ্গীত শিল্পীরা। লাইট অ্যান্ড সাউন্ড শো'র মাধ্যমে ফুটিয়ে তোলা হয় ব্রাজিলের পর্তুগীজ উপনিবেশের ইতিহাস। সঙ্গীত পরিবেশন করেন দেশটির খ্যাতিমান শিল্পী অ্যানিত্তা, কায়েতোনো ও গিলবার্তো গিল।


অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন বিখ্যাত পরিচালক ফার্নান্দো মেয়ারলেস। তার সঙ্গে ছিলেন আন্দুচা ওয়াশিংটন এবং ড্যানিয়েলা থমাস।

অলিম্পিকের ৩১তম এই আয়োজনে অংশ নিয়েছে ২০৬টি দেশ। যেখানে সাড়ে ১০ হাজারের বেশি অ্যাথলেট অংশ নেবেন। মোট ২৮টি ক্রীড়া ইভেন্টে ৩০৬টি পদকের জন্য লড়বে দেশসেরা এই অ্যাথলেটরা।

আপনার মন্তব্য

আলোচিত