স্পোর্টস ডেস্ক

০৮ আগস্ট, ২০১৬ ১৩:০০

অলিম্পিক ফুটবলে আর্জেন্টিনার জয়, ব্রাজিলের ড্র

দুই দলের কেউই জয় পায়নি অলিম্পিক ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে। ব্রাজিল ড্র করতে পারলেও আর্জেন্টিনা হেরে গিয়ে পৌঁছে গিয়েছিলো খাদের কিনারে। রোববার দ্বিতীয় ম্যাচে জয় পেয়ে কিছুটা স্বস্তি ফিরেছে আর্জেন্টাইন শিবিরে। কিন্তু স্বাগতিক ব্রাজিল দ্বিতীয় ম্যাচে ড্র করে পড়ে গেছে অলিম্পিক থেকে বাদ পড়ার শংকায়।

হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায়, এমন এক সমীকরণ নিয়ে আলজেরিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। তবে এদিন আর হতাশ হতে হয়নি সমর্থকদের। দশজন নিয়েই আলজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিকের পরবর্তী রাউন্ডে যাওয়ার আশা টিকিয়ে রেখেছে মেসির উত্তরসূরীরা।

প্রথম ম্যাচে হারের হতাশা কাটিয়ে রোববার দিবাগত রাতে আলজেরিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। তবে অ্যাঞ্জেল কোরিয়া-সিমিওনেদের ব্যর্থতায় প্রথমার্ধে গোল পেতে ব্যর্থ হয় আকাশি-নীল জার্সিধারীরা। উল্টো প্রথমার্ধের যোগ করা সময়ে ভিক্টর কুয়েস্তা দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় আর্জেন্টিনা।

দ্বিতয়ার্ধের শুরুতেই আর্জেন্টিনাকে লিড এনে দেন অ্যাঙ্গেল কোরেরা। ম্যাচের ৪৭ মিনিটে গোল করেন অ্যাটলেটিকো মাদ্রিদের এই স্ট্রাইকার। অবশ্য বেশিক্ষণ তারা এগিয়ে থাকতে পারেনি। ম্যাচের ৬৪ মিনিটে আলজেরিয়ার সোফিনার গোলে ম্যাচে সমতা ফেরে (১-১)। সমতায় ফেরার তিন মিনিট পর আলজেরিয়াও দশজনের দলে পরিণত হয়। এ সময় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আইয়ুব আবদেল্লাউয়ি।  

ম্যাচের ৭০ মিনিটের মাথায় আর্জেন্টিনার জনাথান কালেরি গোল করলে আবারো এগিয়ে যায় আলবিসিলেস্তারা। বাকি সময় আর কোন গোল না হলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

গ্রুপপর্বের শেষ ম্যাচে হন্ডুরাসের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

এদিকে, অলিম্পিকে স্বর্ণ জয়ের মিশনটা আরও কঠিন হয়ে গেল নেইমারের ব্রাজিলের। নিজেদের দ্বিতীয় ম্যাচেও ইরাকের সঙ্গে গোলশূন্য ড্র করেছেন নেইমার-অগুস্তোরা।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ড্রয়ের হতাশা কাটিয়ে ব্রাসিলিয়ার স্টাডিও মানে গ্যারিঞ্চায় ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকেন নেইমাররা। তবে ধারার বিপরিতে প্রথম সহজ সুযোগটি পায় ইরাক। গোলরক্ষককে ফাঁকি দিলেও বাধ সাধে গোলবার। ফলে হতাশ হতে হয় ইরাক সমর্থকদের।

এরপর ঘুরে দাঁড়ায় স্বাগতিক শিবির। ম্যাচের ৪০ মিনিটে গাব্রিয়েলের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর তিন মিনিট পর রেনাতো অগুস্তোর শট ক্রসবারে লাগলে হতাশ হয়েই বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠেন নেইমার-গাব্রিয়েলরা। ম্যাচের ৭৯তম মিনিটে চিয়াগো মাইয়ার শট ঠেকিয়ে দলকে বাঁচান ইরাক গোলরক্ষক। যোগ করা সময়ে গোলের শেষ সুযোগটি নষ্ট করেন অগুস্তো। গোলমুখে উইলিয়ানের বাড়ানো ক্রস থেকে বল পেয়ে সামনে ফাঁকা জালে বল পাঠাতে ব্যর্থ হন এই তারকা। ফলে ড্রয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় নেইমার-গাব্রিয়েলদের।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী বৃহস্পতিবার সুইডেনের মুখোমুখি হবে ব্রাজিল। 

আপনার মন্তব্য

আলোচিত