স্পোর্টস ডেস্ক

২৩ অক্টোবর, ২০১৬ ২২:৪১

জয় কঠিন, তবে অসম্ভব না : হাথুরুসিংহে

চট্টগ্রাম টেস্টে কে এগিয়ে আর কে পিছিয়ে এমন গৎবাঁধা কোন হিসাবের বালাই নেই। বাংলাদেশের দরকার ৩৩ রান আর ইংল্যান্ডের দরকার ২ উইকেট- এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলছেন, কাজটা এখনও কঠিন, তবে অসম্ভব না!

পঞ্চম ও শেষ দিন ১০-১৫ ওভার ব্যাটিং করা সম্ভব হলে চট্টগ্রাম টেস্ট বাংলাদেশই জিতবে বলে মনে করছেন বাংলাদেশের এ প্রধান কোচ।

রোববার সকালে ২৮৬ রানের লক্ষ্য বাংলাদেশ যখন ব্যাট করতে নেমেছিল, তখন অনেকটা কঠিনই মনে হয়েছিল লক্ষ্যে পৌঁছানো। উইকেটের ধরন এবং অতীত রেকর্ড বলে চতুর্থ ইনিংসে চেজ করে জেতা বাংলাদেশের জন্যই কঠিন বটে। সেই দলটিই ইংল্যান্ডের দুর্দান্ত বোলিং আক্রমণের সামনে দারুণ দৃঢ়তা দেখিয়েছে।

হাথুরুসিংহের মুখে তাই আশার বাণী। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে এখন পর্যন্ত যা খেলেছে আমাদের ছেলেরা তাতে আমি খুবই খুশি। কাল যদি আমরা ১০ থেকে ১৫ ওভার ব্যাট করতে পারি তাহলে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব। তবে আমাদের অনেক হিসেবি ক্রিকেট খেলতে হবে।'

শেষ দিনে সাব্বিরের অন্যপাশে তাইজুলকে কিছুটা দৃঢ়তা দেখাতে হবে বলে মনে করেন বাংলাদেশ কোচ। এ সম্পর্কে তিনি বলেন, 'আমাদের সামনে এখন সুযোগ আছে ৯০ ওভার ব্যাটিং করার। তবে এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে তাইজুলকে। সাব্বিরের অন্যপাশে তাঁকে পিচে আঁকড়ে থাকতে হবে।'

গ্যারেথ ব্যাটির হঠাৎ লাফিয়ে ওঠা বলে মুশফিকুর রহিম ক্যাচ দিয়ে ফেরার আগ পর্যন্ত ম্যাচ বাংলাদেশের নিয়ন্ত্রণেই ছিল। তবে এরপর দ্রুত মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বিকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। শেষ পর্যন্ত তাইজুল ইসলামকে নিয়ে দিনের বাকি সময়টুকু নিরাপদে কাটিয়ে দেন সাব্বির।

“আমরা সবাই আশায় ছিলাম, কেউ একজন সাব্বিরের সঙ্গে থাকবে। তাইজুল বা শফিউল দুই জনই ব্যাট করতে পারে। এই উইকেটে ব্যাটিং ক্রমশ কঠিন হয়ে যাচ্ছে। মুশির ক্ষেত্রে বল যেভাবে লাফিয়ে উঠল তেমনটা হলে কারো কিছু করার থাকবে না। আমরা যা করতে পারি, বলের মেধা অনুযায়ী খেলা। যদি কোনো বল ভিন্ন আচরণ করে সেটা ভুলে গিয়ে পরের বলে মনোযোগ দাও।”

শেষ পর্যন্ত ফল যাই হোক শিষ্যদের প্রচেষ্টার প্রশংসা করেছেন হাথুরুসিংহে।

“আমি খুশি যে, ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে ম্যাচের চতুর্থ দিনেও আমরা ম্যাচে আছি। আমার মনে হয় না, চার দিন আগেও আমাদের সম্ভাবনার কথা কেউ ভেবেছিল। আমাদের একটি ভালো পরিকল্পনা ছিল।”

আপনার মন্তব্য

আলোচিত