স্পোর্টস ডেস্ক

১০ নভেম্বর, ২০১৬ ১৩:৩৯

বাঁচা-মরার লড়াইয়ে শুক্রবার ব্রাজিলের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাই পর্বের ইতিহাসে অষ্টমবারের মতো মুখোমুখি হতে প্রস্তুত ফুটবল বিশ্বের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। বাংলাদেশ সময় শুক্রবার (১১ নভেম্বর) ভোর পৌনে ৬টায় মুখোমুখি হবে দুই দল।

১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল। আর ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। প্রথম চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। ৫ম দল খেলবে প্লে অফ। আর্জেন্টিনার জন্য এই ম্যাচটি তাই মহাগুরুত্বপূর্ণ।

ম্যাচটি অনুষ্ঠিত হবে ব্রাজিলের বেলো হরাইজন্তে স্টেডিয়ামে। এই মাঠেই দুই বছর আগে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের লজ্জায় ডুবেছিল ব্রাজিল। সেই দুঃস্বপ্নের ম্যাচের পর এবারই প্রথম কোন প্রতিযোগিতামূলক ম্যাচে এই মাঠে খেলতে নামছে নেইমারের দল।

২০ বছর আগে লাতিন আমেরিকার অঞ্চলের দেশগুলোকে নিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপ বাছাই পর্ব। এরপর থেকে এই ফরম্যাটে সাতবার মুখোমুখি হয়েছে এই দু’দল। প্রথম ম্যাচেই ব্রাজিল জিতেছিল ৩-১ গোলে। এরপরের ম্যাচে আর্জেন্টিনা জিতেছে ২-১ গোলে। তৃতীয় ম্যাচে আর্জেন্টিনা ৩-১ এবং চতুর্থ ম্যাচে ব্রাজিল ৩-১ গোলে জয়ী হয়। প্রথম চারটি ম্যাচেই জয় পেয়েছিলো স্বাগতিকরা। পঞ্চম ম্যাচ ছিল গোলশূন্য ড্র। ৬ষ্ঠ ম্যাচে আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। সর্বশেষ ২০১৫ সালে আর্জেন্টিনা এবং ব্রাজিলের বাছাইপর্বের ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছিল।

এ ম্যাচে অনেকটা বাঁচা-মরার লড়াইয়ে নামছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপ খেলার লড়াইয়ে টিকে থাকতে এ ম্যাচ জয়ের বিকল্প ভাবছে না মেসির দল।

আপনার মন্তব্য

আলোচিত