ক্রীড়া প্রতিবেদক

১১ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:০০

মুশফিক-মিরাজের ব্যাটে লড়ছে বাংলাদেশ

অধিনায়ক মুশফিকুর রহিম ও অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত অপরাজিত অর্ধশতকে লড়াইয়ে আছে বাংলাদেশ।

ভারতের প্রথম ইনিংসে করা ৬ উইকেটে ৬৮৭ রানের জবাবে তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩২২ রান। মুশফিক-মিরাজ দুজনই টিকে আছেন ক্রিজে, আশাবাদের সলতে হবে। মুশফিক আছেন ৮১ রানে, আর অন্যদিকে মিরাজ ব্যাট করছেন ৫১ রানে। এটা টেস্ট ক্রিকেটে মিরাজের প্রথম অর্ধশতক।

এ ইনিংসের মাধ্যমে মুশফিক চতুর্থ বাংলাদেশি হিসেবে টেস্টে তিন হাজার রানের মাইলফলকে পৌঁছান।

এর আগে আগের দিনের ১ উইকেটে ৪১ রান নিয়ে ব্যাট করতে নামা বাংলাদেশের দ্বিতীয় দিনের শুরুটা ভালো হয় নি। আগের দিনের ২৪ রানের সঙ্গে আর মাত্র ১ রান যোগ করে রানআউট হয়ে যান তামিম ইকবাল। মমিনুলও টেকেন নি বেশিক্ষণ, আউট হয়ে যান ব্যক্তিগত ১২ রানে।

এরপর মাহমুদুল্লাহও (২৮ রান) আউট হয়ে গেলে চাপে পড়ে যায় বাংলাদেশ। এ চাপটা সামলে স্বভাবসূলভ আক্রমণাত্মক মেজাজে ব্যাট করতে থাকেন সাকিব আল হাসান। এ যেন ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে বীরের প্রতিরোধ! সাকিব অর্ধশতক হাঁকিয়ে ব্যক্তিগত ৮২ রানে আউট হয়ে যান রবীচন্দ্রন অশ্বিনের বলে।

সাকিব আল হাসান আউট হয়ে গেলেও ধৈর্য আর সংযমের প্রতিমূর্তি হিসেবে টিকে থাকেন অধিনায়ক মুশফিকুর রহিম। ভারতীয় বোলারদের হতাশায় পুড়িয়ে প্রথমে তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক; আর দিনশেষে অপরাজিত থাকেন ৮১ রানে।

মুশফিক যখন ধৈর্যের প্রতিমূর্তি তখন অপরপ্রান্তে সাব্বির মাত্র ১৬ রান করে আউট হয়ে যান। দলের রান তখন ২৩৫।

এরপরের গল্পটা মূলত মুশফিক আর মিরাজের। তাদের অবিচ্ছিন্ন ৩৩ ওভারে ৮৭ রানের জুটিতে ম্যাচে টিকিয়ে রেখেছে বাংলাদেশকে।

এ ইনিংসের মাধ্যমে মেহেদি হাসান মিরাজ টেস্ট ক্রিকেটে প্রথম বারের মত বড় রানের দেখা পেলেন। এর আগে তাঁর খেলা ৪ টেস্টের ৮ ইনিংসে করেছিলেন ২০ রান, সর্বোচ্চ ছিল ১০ রান।

তৃতীয় দিন শেষে বাংলাদেশ পিছিয়ে আছে ৩৬৫ রানে; ফলো-অন এড়াতে এখনও দরকার ১৬৫ রান।

সংক্ষিপ্ত স্কোর
ভারত: প্রথম ইনিংস- ৬৮৭/৬ [ডি] (কোহলি ২০৪, বিজয় ১০৮, ঋদ্ধিমান ১০৬; তাইজুল ৩/১৬৫, মিরাজ ২/১৬৫, তাসকিন ১/১২৭)
বাংলাদেশ: প্রথম ইনিংস- ৩২২/৬ (সৌম্য ১৫, তামিম ২৫, মমিনুল ১২, মাহমুদুল্লাহ ২৮, সাকিব ৮২, মুশফিক ৮১*, সাব্বির ১৬, মিরাজ ৫১*; উমেশ ২/৭২)

আপনার মন্তব্য

আলোচিত