ক্রীড়া প্রতিবেদক

০১ এপ্রিল, ২০১৭ ১৮:৩২

ব্যাটিংয়ে তালগোল পাকিয়ে বড় হার

২৮১ রানের টার্গেট নাগালের মধ্যেই ছিলো। হাই স্কোরিং পিচে ৮ ব্যাটসম্যান নিয়ে রান তাড়া অতো কঠিন কিছু নয়। তবে শুরুটাই হলো বিপর্যয়ে। মাঝে সাকিব-সৌম্যের এক জুটির পর আবার বিপর্যয়।  ৭০ রানে হারল বাংলাদেশ। আবারও শ্রীলঙ্কায় গিয়ে ওয়ানডে সিরিজ ড্র। ফেভারিট থেকেও এই হারটা তাই হতাশার।

শুরুটা তামিমকে দিয়ে। অনেক দিন পর দলে ফেরা নুয়ান কুলাসেকারাকে সোজা তোলে দিলেন প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান। সাব্বির এলেন যেন পেছনে ক্যাচ দিতে। কুলাসেকারার দুইয়ে দুই শিকার। মুশফিককে লেগ বিফোরের ফাঁদে ফেললেন লাকমাল। খাদে পড়ল বাংলাদেশ।  ১১ রান তুলতেই নেই ৩ উইকেট। সৌম্য সরকার আর সাকিব আল হাসান দেখালেন দৃঢ়তা, করলেন প্রতি আক্রমণ। তাতে তরতর করে এগোচ্ছিলো বাংলাদেশ। ৮৮ পর্যন্ত গিয়ে দিলরুয়ান পেরেরার বলে বোকা বনলেন সৌম্য। সামনে খেলতে গিয়ে বেরিয়ে এল শরীর। স্পিন করা বল ততক্ষণে কিপারের কাছে। আর ফেরা হলো না তার। ৩৮ রান করে আউট টাইগার ওপেনার। এরপরই যেন তাসের ঘর বাংলাদেশ। মাহমুদুল্লাহর আগে নামার সুযোগ কাজে লাগাতে পারেননি মোসাদ্দেক সৈকত। সাকিব ফিরলেন উইকেট ছুঁড়ে দিয়ে। তার আগেই অবশ্য তুলে নিয়েছিলেন অর্ধশতক। মাহমুদুল্লাহর সামনে নিজেকে প্রমাণের সুযোগ ছিলো। হাতছাড়া করলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ১২৭ রান তুলতেই ৭ উইকেট নাই। ততক্ষণে ম্যাচের ভাগ্য প্রায় নির্ধারিত।

অধিনায়ক মাশরাফি, মেহেদি মিরাজ মিলে পরাজয়ের ব্যবধানটা কেবল কমিয়েছেন। রঙিন পোশাকে প্রথমবার ব্যাট পেয়ে মিরাজ তুলে নিয়েছেন অর্ধশতক। দলের স্কোর ছাড়িয়েছে দুশোর কোটা। এর আগে বাংলাদেশের হয়ে ওয়ানডের প্রথম ইনিংসেই অর্ধশতক ছিলো ফরহাদ রেজা ও নাসির হোসেনের।

সকালে কলম্বোর সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ডে টস জিতে আগে বোলিং নেন মাশরাফি। তবে শুরুটা ভালো হয় স্বাগতিকদের। ১০ ওভারে দুই ওপেনার ৭৬ রানের জুটি গড়েন। গুনাতিল্কাকে আউট করে ব্রেক থ্রু এনে দেন মেহেদি মিরাজ। তবে কুশল মেন্ডিস আর দীনেশ চান্দিমাল মিলে টানছিলেন দলকে। তাদের লাগাম ধরা হয় ভালো ফিল্ডিংয়ে।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেছেন কুশল মেন্ডিস। অধিনায়ক মাশরাফি ৩টি, মোস্তাফিজ ২ উইকেট পান।

আপনার মন্তব্য

আলোচিত